Goods and Services

সরকারি ক্রয়ে দেশি পণ্য-পরিষেবায় জোর

নয়া নির্দেশের আর একটি গুরত্বপূর্ণ দিক হচ্ছে, ২০০ কোটি টাকার কম মূল্যের পণ্য কিনতে বা পরিষেবা নিতে আর আন্তর্জাতিক দরপত্র নেওয়া হবে না।

Advertisement

সংবাদ সংস্থা       

নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ জুন ২০২০ ০৩:১৮
Share:

প্রতীকী ছবি

মেক ইন ইন্ডিয়ায় গতি আনতে সরকারি ক্রয়ের ক্ষেত্রে স্থানীয় পণ্য ও পরিষেবাকে গুরুত্ব দেওয়ার নির্দেশ জারি করল কেন্দ্রীয় সরকার। তাতে বলা হয়েছে, ৫০ শতাংশ বা তার বেশি স্থানীয় পণ্য বিক্রি করে বা স্থানীয়দের ভিত্তিতে পরিষেবা দিয়ে থাকে, এমন সংস্থাগুলিকে সরকার অগ্রাধিকার দেবে। নয়া নীতি রূপায়ণে সংস্থাগুলিকে তিনটি শ্রেণিতে ভাগ করা হয়েছে। পণ্য-পরিষেবায় দেশীয় বা স্থানীয় উপাদান ৫০ শতাংশ বা তার বেশি হলে, সেগুলি ‘ক্লাস-ওয়ান’ সংস্থা। ৫০-এর কম ও ২০ শতাংশের বেশি হলে ‘ক্লাস-টু’। বাকিদের চিহ্নিত করা হবে ‘নন-লোকাল সাপ্লায়ার’ হিসেবে।

Advertisement

নয়া নির্দেশের আর একটি গুরত্বপূর্ণ দিক হচ্ছে, ২০০ কোটি টাকার কম মূল্যের পণ্য কিনতে বা পরিষেবা নিতে আর আন্তর্জাতিক দরপত্র নেওয়া হবে না। দেশীয় দরপত্রের ভিত্তিতে ক্রয় করা হবে। তাতে শুধু ‘ক্লাস-ওয়ান’ ও ‘ক্লাস-টু’ সরবরাহকারীরা অংশ নিতে পারবে। আগে এই অঙ্কটা ছিল মাত্র ৫০ লক্ষ টাকা। আন্তর্জাতিক দরপত্র চাওয়া হলে তিন ধরনের সংস্থাই অংশ নিতে পারবে। সরকারের লক্ষ্য হল, বিদেশি সংস্থাগুলির চেয়ে দেশীয় সংস্থাগুলিকে উৎসাহ দেওয়া। একই সঙ্গে দেশীয় সংস্থাগুলির মধ্যে যাঁরা এ দেশের পণ্য ও পরিষেবা তুলনায় বেশি সরবরাহ করে, তাদের বেশি সুযোগ দেওয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন