EPFO

চাকরিজীবীদের স্বস্তি! কর্মী প্রভিডেন্ট ফান্ডের বর্ধিত পেনশনে আবেদনের সময়সীমা বৃদ্ধি ইপিএফওর

আগামী ২৬ জুন পর্যন্ত অনলাইনে আবেদনের সময়সীমা বৃদ্ধি করার কথা ঘোষণা করা হয়েছে। আগে এই মেয়াদ ৩ মে শেষ হওয়ার কথা ছিল। এখনও পর্যন্ত বর্ধিত পেনশনে আবেদন জমা পড়েছে ১২ লক্ষ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ মে ২০২৩ ১০:২৯
Share:

বর্ধিত পেনশন পেতে অনলাইনে আবেদনের সময়সীমা বৃদ্ধি। — ফাইল ছবি।

কর্মী প্রভিডেন্ট ফান্ডের (ইপিএফ) আওতায় শর্তসাপেক্ষে বর্ধিত পেনশন পেতে অনলাইনে আবেদনের সময়সীমা বৃদ্ধি করা হল। আগামী ২৬ জুন পর্যন্ত আবেদন করা যাবে। আগে এই মেয়াদ ৩ মে শেষ হওয়ার কথা ছিল।

Advertisement

কর্মী প্রভিডেন্ট ফান্ড কর্তৃপক্ষ জানিয়েছেন, ২৬ জুন পর্যন্ত এ জন্য অনলাইনে আবেদন করা যাবে। গত বছরের ৪ নভেম্বর সুপ্রিম কোর্ট অতিরিক্ত (বর্ধিত) পেনশনের জন্য নয়া ব্যবস্থার স্বার্থে চার মাস সময় দিয়েছিল। তার পর তা আরও বৃদ্ধি করা হয়। আবেদনের সময়সীমা শেষ হওয়ার কথা ছিল ৩ মে। এ বার সেই সময়সীমা আরও খানিকটা বৃদ্ধি করে ২৬ জুন পর্যন্ত করা হল। এর ফলে উপকৃত হবেন বহু কর্মী। সূত্রের খবর, এ যাবৎ বর্ধিত পেনশনের জন্য আবেদন জমা পড়েছে ১২ লক্ষ। সময়সীমা বৃদ্ধির ফলে সেই সংখ্যা আরও অনেকটাই বৃদ্ধি পাবে বলে মনে করা হচ্ছে।

২০১৪ সালের সংশোধিত ইপিএসে (কর্মী পেনশন প্রকল্প) পিএফের পেনশন পাওয়ার যোগ্য বেতনের ঊর্ধ্বসীমা আগের থেকে বাড়িয়ে মাসে ১৫,০০০ টাকা করা হয়েছিল। আগে যা ছিল মাসে ৬৫০০ টাকা। সেই সঙ্গে এটাও বলা হয়েছিল, যদি পিএফের কোনও সদস্য ১৫ হাজারের উপরে থাকা বেতনের অংশেও পেনশন পেতে চান, তা হলে তাঁদের নিয়োগকর্তার সঙ্গে যৌথ ভাবে মূল বেতনের উপর ৮.৩৩ শতাংশ দিতে হবে ইপিএসে। সুপ্রিম কোর্ট ইপিএসে ২০১৪ সালের সংশোধনটি বহাল রাখে। উল্লেখ্য, বর্তমান নিয়ম অনুযায়ী কর্মী প্রতি মাসে তাঁর মূল বেতন এবং মহার্ঘ ভাতার ১২ শতাংশ ইপিএফে জমা দেন। আর নিয়োগকর্তাকে সংশ্লিষ্ট কর্মীর মূল বেতনের ১২ শতাংশ জমা দিতে হয় দু’ভাগে ভেঙে। ৩.৬৭ শতাংশ পিএফে এবং ৮.৩৩ শতাংশ ইপিএসে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন