EPFO

পিএফ সমস্যার সমাধান হোয়াটসঅ্যাপেও, মিলবে সব প্রশ্নের উত্তর

এই পরিষেবা চালু করা হয়েছে দেশের ১৩৮টি প্রাদেশিক অফিসের জন্য। প্রতিটি অফিসের আলাদা আলাদা হোয়াটসঅ্যাপ নম্বর।

Advertisement

সংবাদসংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২০ ১৪:৩১
Share:

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

চাকরিজীবীদের পিএফ সংক্রান্ত সমস্যা মেটাতে নতুন সুবিধা আনল এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (ইপিএফও)। এখন হোয়াটসঅ্যাপের মাধ্যমেও গ্রাহকরা সমস্যা জানানোর সুবিধা পাচ্ছেন। শ্রমমন্ত্রক জানিয়েছে দ্রুত অভিযোগ মিটিয়ে দেওয়ার জন্যই এই উদ্যোগ।

Advertisement

এই পরিষেবা চালু করা হয়েছে দেশের ১৩৮টি প্রাদেশিক অফিসের জন্য। প্রতিটি অফিসের আলাদা আলাদা হোয়াটসঅ্যাপ নম্বর। এর মাধ্যমে প্রাদেশিক অফিসে সরাসরি যোগাযোগ করা যাবে। সব অফিসের হোয়াটসঅ্যাপ নম্বর দেওয়া হয়েছে ইপিএফও-র সরকারি ওয়েবসাইটে। নীচে কলকাতা-সহ পশ্চিমবঙ্গের অফিসগুলির নম্বরের তালিকা রইল। সংশ্লিষ্ট গ্রাহকের যে প্রদেশে (রিজিয়ন) পিএফ অ্যাকাউন্ট রয়েছে, সেই অফিসের নম্বরে যোগাযোগ করতে হবে বলে জানানো হয়েছে।

কোনও গ্রাহকের অভিযোগের দ্রুত উত্তর দেওয়া এবং সমস্যার সমাধান করতে প্রত্যেক প্রাদেশিক অফিসে একটি করে দল গঠন করা হয়েছে। ইপিএফও-র তরফ জানানো হয়েছে, ওই দল যত দ্রুত সম্ভব গ্রাহকের অভিযোগের উত্তর দিতে চেষ্টা করবে।

Advertisement

আরও পড়ুন: রাজ্যকে চিঠি, বাংলায় লোকাল ট্রেন চালাতে রাজি কেন্দ্র

আরও পড়ুন: বড় ব্যাটে ছোট তৈমুর, আইপিএল টিমে জায়গা খুঁজছেন মা করিনা

করোনা আবহে গ্রাহকরা যাতে বাড়িতে বসেই সমস্যার সমাধান পেতে পারেন, তার জন্যই এই উদ্যোগ। তবে এর পাশাপাশি অন্যান্য যে সব উপায়ে অভিযোগ জানানো যায় সেগুলিও এখন চালু রয়েছে। ক্রমশ হোয়াটসঅ্যাপ পরিষেবা নেওয়ার সংখ্যা বাড়ছে বলে জানিয়েছে ইপিএফও। বলা হয়েছে, ইতিমধ্যেই হোয়াটসঅ্যাপের মাধ্যমে আসা ১ লক্ষ ৬৪ হাজার ৪০টি অভিযোগ এবং প্রশ্ন খতিয়ে দেখা হয়েছে। জানা গিয়েছে, এই সুযোগ আসার ফলে ফেসবুক ও টুইটারে অভিযোগ জানানোর হার কমেছে ৩০ শতাংশেরও বেশি। ইপিএফওর নিজস্ব পোর্টাল EPFiGMS-এও অভিযোগ জানানোর হার ১৬ শতাংশ কমেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন