Bihar

নীতীশের মন্ত্রিসভায় কি মাঁঝি?

শুধু নীতীশের সঙ্গে দেখা করলেন তাই নয়, ঘণ্টাখানেক একান্ত বৈঠকও হয় তাঁদের মধ্যে। তবে কি নীতীশের নয়া মন্ত্রিসভায় মাঁঝির প্রত্যাবর্তন সম্ভাবনা রয়েছে? জোর জল্পনা চলছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

পটনা শেষ আপডেট: ০১ অগস্ট ২০১৭ ১৭:৫৭
Share:

নীতীশের ১ নম্বর অ্যানে মার্গের বাড়িতে মাঁঝি।মঙ্গলবার।— নিজস্ব চিত্র।

বৃত্ত সম্পূর্ণ করতে চলেছেন জিতনরাম মাঁঝি?

Advertisement

এক কালে নীতীশের বিরোধিতা করে দল ছেড়েছিলেন। গড়েছিলেন নতুন দল ‘হিন্দুস্তান আওয়ান মোর্চা’। জোট গড়েছিলেন বিজেপি-র সঙ্গে।

বছর দুয়েক আগের সেই সব ঘটনা আজ ‘অতীত’। নীতীশ কুমার বিজেপি তথা নরেন্দ্র মোদীর ভজনা শুরু করতেই এ বার প্রাক্তন ‘নেতা’র বাড়িতে জিতনরাম মাঁঝি। মঙ্গলবার সকালে শুধু নীতীশের সঙ্গে দেখা করলেন তাই নয়, ঘণ্টাখানেক একান্ত বৈঠকও হয় তাঁদের মধ্যে। তবে কি নীতীশের নয়া মন্ত্রিসভায় মাঁঝির প্রত্যাবর্তন সম্ভাবনা রয়েছে? জোর জল্পনা চলছে।

Advertisement

আরও পড়ুন: ৯০ লাখের মাটি বিক্রি করে সরকারের ঘরে এল ১০!

বছর চারেক আগের কথা। নরেন্দ্র মোদীর নাম প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসাবে ঘোষণা করার পরই এনডিএ জোট থেকে বেরিয়ে যান নীতীশ কুমার। লোকসভা ভোটে বিহারে দলের ভরাডুবির পর মুখ্যমন্ত্রিত্ব থেকে পদত্যাগ করেন তিনি। সেই জায়গায় বসেন নীতীশের একান্ত অনুগামী জিতনরাম মাঁঝি। কিন্তু, বছর ঘুরতে না ঘুরতেই সেই সম্পর্কে ভাটা শুরু হয়। নিজের দলের একাধিক বিধায়কই মাঁঝির বিরুদ্ধে অনাস্থা আনেন। শেষ পর্যন্ত, জেডিইউ ভেঙে বেরিয়ে যান মাঁঝি। গড়েন নতুন দল। অচিরেই পেয়ে যান বিজেপির সমর্থন।

এরই মাঝে পটনার গঙ্গা দিয়ে জল অনেক দূর গড়িয়ে গিয়েছে। ২০১৫ সালে যে আরজেডিকে পাশে নিয়ে মুখ্যমন্ত্রী হয়েছিলেন, তার বিরুদ্ধেই দুর্নীতির অভিযোগে সরব হন নীতীশ। মহাজোট ভেঙে ‘পুরনো বন্ধু’ বিজেপির সমর্থনে ফের মুখ্যমন্ত্রীর মসনদে বসেন তিনি। কিন্তু, নীতীশ প্রথমে যে মন্ত্রিসভা গঠন করেন, তাতে ঠাঁই হয়নি মাঁঝির। এর পরই গুঞ্জন তৈরি হচ্ছিল, লালুপ্রসাদের সঙ্গে হাত মিলিয়ে নীতীশ বিরোধিতা চালাতে পারেন মাঁঝি।

আরও পড়ুন: নীতীশের বিধায়ক পদ খারিজের আর্জি আদালতে

কিন্তু, মঙ্গলবার সকালে নীতীশের ১ নম্বর অ্যানে মার্গের বাড়িতে মাঁঝির আগমন সেই জল্পনাতে জল ঢেলে দিল। রাজনৈতিক মহলের মতে, এখনও নীতীশের মন্ত্রিসভায় সাত জন মন্ত্রী হতে পারেন। শীঘ্রই মন্ত্রিসভা সম্প্রসারণ করতে লেছেন মুখ্যমন্ত্রী। তাতে মাঁঝির যোগদান অনেকটাই পাকা করল এ দিনের বৈঠক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন