Gautam Adani

গৌতম আদানির সংস্থার বিরুদ্ধে কারচুপির প্রমাণ মেলেনি! সুপ্রিম কোর্টকে বলল বিশেষজ্ঞ কমিটি

বিশেষজ্ঞ ওই কমিটির প্রাথমিক পর্যবেক্ষণ রিপোর্টে বলা হয়েছে, আদানি গোষ্ঠীর বিরুদ্ধে কারচুপি করে শেয়ারের দাম বাড়ানোর যে অভিযোগ উঠেছে, এখনও পর্যন্ত তার কোনও প্রমাণ মেলেনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ মে ২০২৩ ১৬:২৯
Share:

গৌতম আদানির বিরুদ্ধে শেয়ার কারচুপির প্রমাণ মেলেনি বলে সুপ্রিম কোর্টকে জানাল বিশেষজ্ঞ কমিটি। ফাইল চিত্র।

আমেরিকার লগ্নি সংক্রান্ত গবেষণাকারী সংস্থা ‘হিন্ডেনবার্গ রিসার্চ’-এর রিপোর্টের প্রেক্ষিতে শিল্পপতি গৌতম আদানির সংস্থার বিরুদ্ধে তদন্ত চালিয়ে এখনও পর্যন্ত অনিয়মের কোনও প্রমাণ মেলেনি। সুপ্রিম কোর্ট নিযুক্ত বিশেষজ্ঞ কমিটির তাদের প্রাথমিক পর্যবেক্ষণে এ কথা জানিয়েছে।

Advertisement

‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ঘনিষ্ঠ’ হিসাবে পরিচিত গৌতম আদানির সংস্থার বিরুদ্ধে কারচুপি করে শেয়ারের দাম বাড়ানো এবং কর ফাঁকি-সহ বেআইনি আর্থিক লেনদেনের অভিযোগ এনেছে আমেরিকান লগ্নি গবেষণা সংস্থা ‘হিন্ডেনবার্গ রিসার্চ’। ফেব্রুয়ারি মাসে ওই রিপোর্ট প্রকাশ্যে আসার পরে প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন সুপ্রিম কোর্টের বেঞ্চ দেশের অর্থনীতিতে আদানি-কাণ্ডের ফল খতিয়ে দেখার জন্য বিশেষজ্ঞ কমিটি গঠনের প্রস্তাব দিয়েছিল। কেন্দ্র সেই প্রস্তাবে সায় দেওয়ায় বিশেষজ্ঞ কমিটি গঠিত হয়।

ওই কমিটির প্রাথমিক পর্যবেক্ষণ রিপোর্টে বলা হয়েছে, আদানি গোষ্ঠীর বিরুদ্ধে কারচুপি করে শেয়ারের দাম বাড়ানোর যে অভিযোগ উঠেছে, এখনও পর্যন্ত তার কোনও প্রমাণ মেলেনি। খুচরো বিনিয়োগকারীদের স্বার্থে আদানি গোষ্ঠী প্রয়োজনীয় পদক্ষেপ করেছে বলেও জানানো হয়েছে সুপ্রিম কোর্টে। বিশেষজ্ঞ কমিটির পাশাপাশি আদানির বিরুদ্ধে অনিয়মের অভিযোগ খতিয়ে দেখতে পৃথক তদন্ত চালাচ্ছে বাজার নিয়ন্ত্রক সংস্থা ‘সেবি’। বুধবার প্রচার বিচারপতি চন্দ্রচূড়ের বেঞ্চ সেবিকে ১৪ অগস্টের মধ্যে আদালতে সেই তদন্তের রিপোর্ট জমা দেওয়ার জন্য নির্দেশ দিয়েছিলেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন