Taliban Attack

Afganistan: কাবুল ছাড়ল শেষ এয়ার ইন্ডিয়া বিমান, তালিবান-রাজ শুরু হতেই অনিশ্চিত উড়ান

রবিবার তালিবান বাহিনী কাবুল দখল নিতেই নাগরিকদের নিয়ে তড়িঘড়ি রাজধানী শহর ছাড়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে সরকারি সূত্র।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২১ ১৭:৫৮
Share:

কাবুল দখল নিয়েছে তালিবান

কাবুল ছেড়েছে শেষ এয়ার ইন্ডিয়া বিমান। সন্ধে নাগাদ দিল্লির মাটিতে তা অবতরণ করতে পারে। রবিবার তালিবান বাহিনী কাবুল দখল নিতেই নাগরিকদের নিয়ে তড়িঘড়ি রাজধানী শহর ছাড়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে সরকারি সূত্র।
এত দিন নয়া দিল্লি থেকে কাবুল পর্যন্ত সপ্তাহে তিন বার বিমান চলাচল করত। আফগানিস্তানে তালিবান-রাজ শুরু হতেই দু’দেশের মধ্যে উড়ান পরিষেবা কার্যত অনিশ্চিত হয়ে পড়েছে বলেই জানিয়েছে ওই সরকারি সূত্র। রবিবার সকালেও একটি দিল্লি-কাবুল চার্টার বিমান বাতিল করা হয়েছে।

Advertisement

আফগানিস্তানে তালিবান সরকারকে মান্যতা দেওয়ার প্রশ্ন কার্যত চাপেই রয়েছে নয়া দিল্লি। আফগানিস্তানে গায়ের জোরে তালিবান সরকার গঠন করলে সেই সরকারকে মান্যতা দেবে না ভারত, জার্মানি, তাজিকিস্তান-সহ বাকি দেশগুলি, কাতার জোটের পক্ষ থেকে তা আগেই জানিয়ে দেওয়া হয়েছে।

কিন্তু আমেরিকা, ব্রিটেন ও ইরানের মুখ না-খোলা, রাশিয়া-চিন-পাকিস্তানের তালিবানকে প্রচ্ছন্ন সমর্থনের জেরে কাবুল-নীতি নিয়ে ফের ভাবনা চিন্তা শুরু করেছে নয়া দিল্লি। দোহাতে ভারতের প্রতিনিধিদের সঙ্গে তালিবান নেতৃত্বের শীঘ্রই বৈঠক হওয়ার সম্ভাবনা রয়েছে। রাজনীতির কারবারিদের একাংশের মত, সমস্ত কিছুই নির্ভর করছে ওই বৈঠকের উপর।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন