‘নাবালক’ প্রমাণে নথি

এ বার বয়সের প্রমাণ হিসেবে স্কুল-সার্টিফিকেট-সহ জম্মু-কাশ্মীর হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন নাবালক-নাবালিকার আত্মীয়েরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শ্রীনগর শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০১৯ ০০:৩৭
Share:

ছবি: সংগৃহীত।

জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের পর থেকে উপত্যকায় যে ধরপাকড় শুরু হয়েছিল, তা থেকে রেহাই পায়নি নাবালক-নাবালিকারাও। এখনও আটক এমন অন্তত ১২ জনের পরিজন প্রশাসনের দরজায় দরজায় ঘুরছেন। কিন্তু অভিযোগ, তাঁদের আর্জিটুকুও কানে তুলছে না কেউ। বাধ্য হয়েই এ বার বয়সের প্রমাণ হিসেবে স্কুল-সার্টিফিকেট-সহ জম্মু-কাশ্মীর হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন সেই সব নাবালক-নাবালিকার আত্মীয়েরা। যে ‘জন নিরাপত্তা আইনে’ তাদের আটক করা হয়েছে, তা নিয়েও প্রশ্ন উঠছে।

Advertisement

আদালত সূত্রের খবর, সম্প্রতি এমন ১২টি হেবিয়াস কর্পাস আর্জি জমা পড়েছে হাইকোর্টের শ্রীনগর শাখায়। এর মধ্যে ৬ জন ১৮ বছরের, ২ জন ১৭ বছরের, ২ জন ১৬ বছরের এবং ১ জন ১৫ বছরের বলে দাবি করেছে তাদের পরিবার। এখন আদালত খতিয়ে দেখতে চাইছে এদের বয়সের প্রমাণপত্র। স্কুলে-স্কুলে পুলিশ ভেরিফিকেশনের পাশাপাশি, ডাক্তারি পরীক্ষারও নির্দেশ দিয়েছে আদালত।

৩৭০ অনুচ্ছেদ বাতিল পর্ব শুরু হওয়া থেকে জম্মু-কাশ্মীরের প্রায় চার হাজার জনকে আটক করা হয়েছে। এদের মধ্যে শিশু-কিশোরের সংখ্যাও নেহাত কম নয় বলে গোড়া থেকেই সরব দেশের একটা বড় অংশ। সম্প্রতি সুপ্রিম কোর্টের নিয়োগ করা জুভেনাইল জাস্টিস কমিটি একটি রিপোর্টে জানায়, ৫ অগস্ট থেকে ২৩ সেপ্টেম্বরের মধ্যে উপত্যকার ১৪৪ জন শিশু-কিশোরকে আটক করা হয়েছিল। যাদের মধ্যে ১৪২ জনকে পরে ছেড়েও দেওয়া হয় বলে দাবি করেছে জম্মু-কাশ্মীর প্রশাসন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন