Farm Bills 2020

কংগ্রেস ক্ষমতায় এলে ‘কালা কানুন’ বাতিল করবে, কৃষি বিল নিয়ে আশ্বাস রাহুলের

ন্যূনতম সহায়ক মূল্য, খাদ্যশস্য সংগ্রহ ও কৃষিপণ্যের পাইকারি বাজারকে দেশের ‘তিন স্তম্ভ’ বলেও এ দিন উল্লেখ করেন কংগ্রেস সাংসদ।

Advertisement

সংবাদ সংস্থা

চণ্ডীগড় শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২০ ১৭:৫০
Share:

কৃষি বিল নিয়ে ফের সরব রাহুল গাঁধী। —ফাইল চিত্র

হাথরস গণধর্ষণ-হত্যা কাণ্ডের জেরে কিছুটা ব্যাকফুটে চলে গিয়েছিল কৃষক বিল বিরোধী প্রতিবাদ-প্রতিরোধ। সেই হাথরসের নির্যাতিতার পরিবারের লোকজনের সঙ্গে দেখা করেই ফের কৃষক বিলের অস্ত্রে শান দিলেন রাহুল গাঁধী। পঞ্জাবে তিন দিনের ট্রাক্টর র‌্যালির সূচনা করে আশ্বাস দিলেন, ক্ষমতায় এলে মোদী সরকারের কৃষি সংক্রান্ত তিনটি ‘কালা কানুন’ বাতিল করবেন।

Advertisement

বৃহস্পতিবার হাথরসের রাস্তায় মাঝপথ থেকে ফিরিয়ে দিয়েছিল যোগী আদিত্যনাথের পুলিশ। রবিবার অবশ্য হাথরসে যেতে তেমন বেগ পেতে হয়নি রাহুলদের। নির্যাতিতার বাড়িতে গিয়ে পরিবারের সদস্যদের সঙ্গে কথাও বলেছেন দীর্ঘক্ষণ। এর পরেই প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল ছোটেন পঞ্জাবের মোগায়। রবিবার ‘ক্ষেতি বাঁচাও যাত্রা’ নামে তিন দিনের ট্রাক্টর র‌্যালি শুরু হচ্ছে সেখান থেকেই। সেই কর্মসূচির সূচনা করে ফের তিনটি কৃষি বিলের বিরুদ্ধে দলের প্রতিবাদ-বিক্ষোভকে সামনে নিয়ে এলেন রাহুল।

মোদী সরকার তথা বিজেপির বিরুদ্ধে লড়াই জারি রাখার কথা জানিয়ে রাহুল এ দিন বলেন, ‘‘আমি গ্যারান্টি দিয়ে বলছি, যখনই কংগ্রেস সরকার ক্ষমতায় আসবে, এই কালা কানুন বাতিল করব।’’ ওয়েনাড়ের কংগ্রেস সাংসদ আরও বলেন, ‘‘ওঁদের (বিজেপি-র) একমাত্র উদ্দেশ্যই হল ন্যূনতম সহায়ক মূল্য বাতিল করা। কংগ্রেস কখনও এটা করতে দেবে না।’’ ন্যূনতম সহায়ক মূল্য, খাদ্যশস্য সংগ্রহ ও কৃষিপণ্যের পাইকারি বাজারকে দেশের ‘তিন স্তম্ভ’ বলেও এ দিন উল্লেখ করেন রাহুল।

Advertisement

আরও পড়ুন: কংগ্রেসের ‘ড্রাইভিং সিটে’ কি এ বার প্রিয়ঙ্কা, জল্পনার জন্ম হাথরসে

আরও পড়ুন: রামবিলাসকে দূরে রেখেই নীতীশের সঙ্গে সমঝোতা বিজেপির

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন