Farm Laws

Farm Law: একাধিক দাবি মানার ইঙ্গিত কেন্দ্রের, ১৫ মাস পর আন্দোলনে ইতি টানছেন কৃষকেরা

‘সংযুক্ত কিসান মোর্চা’ সূত্রের খবর, বুধবার দুপুর ২টোয় সিঙ্ঘু সীমানায় সাময়িক ভাবে আন্দোলন প্রত্যাহারের কথা ঘোষণা করা হতে পারে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ ডিসেম্বর ২০২১ ২০:২৪
Share:

‘সংযুক্ত কিসান মোর্চা’ নেতৃত্ব। ফাইল চিত্র।

সংসদে কৃষি আইন প্রত্যাহারের পরেও একাধিক দাবিতে অবস্থান বিক্ষোভ চালিয়ে যাচ্ছিল। কিন্তু কেন্দ্রের তরফে দাবি পূরণের বার্তা দেওয়ায় ১৫ মাস পরে দিল্লি সীমানা থেকে ধর্না তুলে কৃষকেরা গ্রামে ফিরতে পারেন বলে মঙ্গলবার ইঙ্গিত মিলেছে।

আন্দোলনকারী কৃষকদের যৌথ মঞ্চ ‘সংযুক্ত কিসান মোর্চা’ সূত্রের খবর, বুধবার দুপুর ২টোয় সিঙ্ঘু সীমানায় আনুষ্ঠানিক ভাবে সাময়িক ভাবে কৃষক আন্দোলন প্রত্যাহারের কথা ঘোষণা করা হতে পারে।

Advertisement

গ্রাফিক: সনৎ সিংহ।

কেন্দ্রের তরফে ইতিমধ্যেই আন্দোলনকারী কৃষকদের বিরুদ্ধে মামলা প্রত্যাহার, মৃত কৃষক পরিবারগুলিকে আর্থিক সাহায্যে দেওয়ার মতো একাধিক দাবি মেনে নেওয়া হয়েছে বলে ‘সংযুক্ত কিসান মোর্চা’র একটি সূত্র জানাচ্ছে। অন্য দাবিগুলি নিয়েও আলোচনায় রাজি হয়েছে নরেন্দ্র মোদী সরকার।

গত সপ্তাহে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ দাবিগুলি বিবেচনার কথা জানিয়ে ফোন করেছিলেন। এর পর কেন্দ্রের সঙ্গে আলোচনার জন্য পাঁচ সদস্যের কমিটি গঠন করে ‘সংযুক্ত কিসান মোর্চা’। মঙ্গলবার সেই কমিটির বৈঠকে আন্দোলন প্রত্যাহারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন