Rajasthan

মাটির নীচে গোটা শরীর! জমির উপযুক্ত দামের দাবিতে আন্দোলনে কৃষকরা

সার দিয়ে এ ভাবেই বসে রয়েছেন পাঁচ মহিলা-সহ, ২১ জন কৃষক।

Advertisement

সংবাদ সংস্থা

জয়পুর শেষ আপডেট: ০২ মার্চ ২০২০ ১৭:৩৯
Share:

জমির দামের দাবিতে আন্দোলন কৃষকদের। ছবি ভিডিয়ো থেকে নেওয়া।

মাটির মধ্যে রয়েছে সারা শরীর। শুধু মাথাটুকু রয়েছে মাটির উপরে। সার দিয়ে এ ভাবেই বসে রয়েছেন পাঁচ মহিলা-সহ, ২১ জন কৃষক। আবাসন প্রকল্পের জন্য তাঁদের জমি অধিগ্রহণের বিরুদ্ধে রবিবার থেকে এ ভাবে প্রতিবাদ করছেন রাজস্থানের নিন্দর গ্রামের কৃষকরা।

Advertisement

ওই প্রকল্পের জন্য জমি অধিগ্রহণ করতে চায় জয়পুর ডেভেলপমেন্ট অথরিটি (জেডিএ)। সে জন্য মাসখানেক আগে জমিমালিকদের নোটিসও পাঠানো হয়েছিল। কিন্তু জমি অধিগ্রহণের পদ্ধতি নিয়ে আপত্তি রয়েছে সেখানকার কৃষকদের। তাঁরা দাবি করেছেন, সং‌শোধিত জমি অধিগ্রহণ আইন অনুসারে অধিগ্রহণ করা হোক তাঁদের জমি। বাজারমূল্য অনুসারে দেওয়া হোক যথাযথ ক্ষতিপূরণ।

মাটির ভিতর শরীরের অর্ধেকাংশ ঢুকিয়ে রেখে করা আন্দোলনের নাম দেওয়া হয়েছে ‘জমিন সমাধি সত্যাগ্রহ’। জানুয়ারিতেই এই আন্দোলনে বসেছিলেন সেখানকার কৃষকরা। কিন্তু রাজ্য সরকার প্রতিশ্রুতি দেওয়ায় চার দিন পর তুলে নেওয়া হয়েছিল সেই আন্দোলন। কিন্তু সরকার প্রতিশ্রুতি মতো কাজ না করায় ফের আন্দোলন শুরু করেছেন তাঁরা। দেখুন সেই ভিডিয়ো—

Advertisement

আরও পড়ুন: অমিতের ইস্তফা দাবি বিরোধীদের, দিল্লির সংঘর্ষ নিয়ে উত্তাল সংসদ

আন্দোলনের সঙ্গে যুক্ত নিন্দর বাঁচাও যুব কিসান সংঘর্ষ স্মৃতির নেতা নগেন্দ্র সিংহ শেখাওয়াত বিষয়টি নিয়ে বলেছেন, ‘‘পাঁচ মহিলা-সহ ২১ জন কৃষক রবিবার জমিন সমাধি নিয়েছেন। সোমবার আরও অনেকে যোগ দেবেন। আমাদের অধিকার সুরক্ষিত না হওয়া পর্যন্ত এই আন্দোলন চলবে।’’

২০১৭-র অক্টোবরে জয়পুর ডেভেলপমেন্ট অথরিটির এক হাজার ৩০০ বিঘা জমি অধিগ্রহণের বিরুদ্ধে আন্দোলনে নেমেছিলেন কৃষকরা। তাঁদের মধ্যে কেউ কেউ আমরণ অনশনও করছিলেন।

আরও পড়ুন: হোলির পোশাক কেনা নিয়ে স্বামীর সঙ্গে ঝগড়া, ছ’মাসের কন্যাকে পিটিয়ে মারল মা!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন