Farmers

‘গুজরাত স্তব্ধ হবে’, হুঙ্কার টিকায়েতের

টিকায়েতের দাবি, গুজরাতে কৃষকদের পরিস্থিতি শোচনীয়। তা সত্ত্বেও কোনও আন্দোলন আছড়ে পড়েনি বলেই কৃষকদের এই বেহাল দশা।

Advertisement

সংবাদ সংস্থা

সুরাত শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০২১ ০৬:২৪
Share:

ছবি: সংগৃহীত।

নয়া কৃষি আইনের প্রতিবাদে এ বার বিজেপি শাসিত গুজরাত স্তব্ধ করার হুঁশিয়ারি দিলেন ভারতীয় কিসান ইউনিয়নের নেতা রাকেশ টিকায়েত। গত কালই গুজরাত সফরে গিয়েছেন টিকায়েত। দু’দিন ব্যাপী সফরে বিভিন্ন কর্মসূচিতে অংশ নিয়েছেন।

Advertisement

আজ তিনি জানিয়েছেন, গাঁধীনগরে ট্র্যাক্টর দিয়ে ঘেরাও করা হবে রাস্তা। প্রয়োজনে ব্যারিকেড ভাঙতেও পিছপা হবেন না তাঁরা। আজ টিকায়েতের পাশে দেখা গিয়েছে গুজরাতের প্রাক্তন মুখ্যমন্ত্রী শঙ্করসিন বাঘেলাকে।

টিকায়েতের দাবি, গুজরাতে কৃষকদের পরিস্থিতি শোচনীয়। তা সত্ত্বেও কোনও আন্দোলন আছড়ে পড়েনি বলেই কৃষকদের এই বেহাল দশা। গুজরাতে কৃষকদের প্রযুক্তি সহায়তা দেওয়ার দাবিও তুলেছেন তিনি। বনসকন্ঠের উল্লেখ করে এই কৃষক নেতা জানিয়েছেন, সেখানকার চাষিরা কেজি প্রতি মাত্র তিন টাকায় আলু বিক্রি করতে বাধ্য হয়েছেন। এ ভাবে কি কৃষকদের খুশি থাকা সম্ভব? এর পরেই তাঁর হুঙ্কার, ‘‘কৃষকদের মন থেকে ভয় মুছে ফেলার জন্য শীঘ্রই আমরা আসছি।’’

Advertisement

এর আগে টিকায়েত জানিয়েছিলেন, পশ্চিমবঙ্গে নির্বাচন শেষ হলে আরও বড় আকারে আন্দোলন সংগঠিত করা হবে। সম্প্রতি রাজস্থানের অলওয়ারে টিকায়েতের কনভয়ে হামলা চালায় কয়েক জন দুষ্কৃতী। সেই ঘটনাতেও বিজেপিকেই নিশানা করে টিকায়েত জানিয়েছিলেন, বিজেপির মদতপুষ্ট গুন্ডারাই হামলা চালিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন