Farmers Protest

আজ কৃষকদের ডাকে দেশে ধর্মঘট

সূর্যোদয় থেকে সূর্যাস্ত ধর্মঘটকে সফল করতে চেষ্টার ত্রুটি রাখছে না আন্দোলনরত কৃষক সংগঠনগুলি।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ মার্চ ২০২১ ০৭:৫৫
Share:

ফাইল চিত্র।

নরেন্দ্র মোদী সরকারের কৃষি আইনের প্রতিবাদে আগামিকাল দেশ জুড়ে ধর্মঘটের ডাক দিয়েছে সংযুক্ত কিসান মোর্চা। কংগ্রেস, বাম-সহ বেশ কয়েকটি রাজনৈতিক দল ওই ধর্মঘটকে সমর্থন জানিয়েছে। তাৎপর্যপূর্ণ ভাবে, কৃষকদের ধর্মঘটকে সমর্থন জানিয়েছে অন্ধ্রপ্রদেশের শাসক দল ওয়াইএসআর কংগ্রেস। যে রাজ্যগুলিতে বিধানসভা নির্বাচন হচ্ছে, সেই রাজ্যগুলিকে ধর্মঘটের আওতা থেকে বাদ দেওয়া হয়েছে।

Advertisement

সূর্যোদয় থেকে সূর্যাস্ত ধর্মঘটকে সফল করতে চেষ্টার ত্রুটি রাখছে না আন্দোলনরত কৃষক সংগঠনগুলি। আজ সন্ধ্যায় দিল্লির সংলগ্ন রাজ্যগুলি-সহ দেশের অনেক জায়গায় মশাল মিছিল করা হয়। হরিয়ানার সোনিপত, ভরতগাঁওয়ে টর্চ মিছিল করা হয়েছে। মধ্যপ্রদেশের অশোকনগরে এক যুবক রক্ত দিয়ে স্লোগান লিখেছেন এবং সেখানে রক্তদান শিবিরের আয়োজন করা হয়েছে। ধর্মঘটকে সফল করার আবেদন জানিয়ে কৃষক নেতা দর্শন পালের আবেদন, ‘‘অন্নদাতাদের সম্মান জানিয়ে দেশব্যাপী ধর্মঘটকে সকলে সমর্থন করুন।’’ সংযুক্ত কৃষক মোর্চা এক বিবৃতিতে জানিয়েছে, ছোট-বড় সব রাস্তা অবরোধ করা হবে। হবে রেল রোকোও।

কংগ্রেস, বাম, আপ, সমাজবাদী পার্টি ধর্মঘটকে সমর্থন করেছে। বিজেপির ‘বন্ধু’ জগন্মোহন রেড্ডির ওয়আইএসআর কংগ্রেস কৃষকদের দাবিগুলিকে সমর্থন করায় অন্ধ্রে কাল সর্বাত্মক ধর্মঘট হতে চলেছে। দক্ষিণের ওই রাজ্যে সরকারি ভাবে জানানো হয়েছে, আগামিকাল বেলা ১টা পর্যন্ত সব সরকারি পরিবহণ বন্ধ থাকবে। রাজনৈতিক বিশ্লেষকদের একাংশের মতে, বিশাখাপত্তনম স্টিল প্ল্যান্টের বিলগ্নিকরণের প্রতিবাদেই এই অন্ধ্রের শাসক ও বিরোধী দল কৃষক ধর্মঘটে শামিল হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন