Pakistan Occupied Kashmir

‘পাক অধিকৃত কাশ্মীর পাকিস্তানের, কাশ্মীর ভারতের’, বিতর্কিত মন্তব্য ফারুক আবদুল্লার

কাশ্মীরি পণ্ডিতদের দীর্ঘদিনের দাবি মেনে নিয়ে  পাক অধিকৃত কাশ্মীরের সুপ্রাচীন ও পরিত্যক্ত মন্দির (সারদা পীঠ) খুলে দেওয়ার দাবির পক্ষেও সওয়াল করেন তিনি। এ ক্ষেত্রে তিনি টেনে এনেছেন সাম্প্রতিক করতারপুর করিডরের প্রসঙ্গ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০১৮ ২০:০৮
Share:

ফারুক আবদুল্লা। ফাইল চিত্র।

পাক অধিকৃত কাশ্মীরকে পাকিস্তানের অংশ বলে বিতর্কে জড়ালেন ন্যাশনাল কনফারেন্স দলের প্রধান এবং জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লা। জম্মু ও কাশ্মীরের স্বায়ত্বশাসনের দাবিতে বক্তব্য রাখতে গিয়েই এই মন্তব্য করেন তিনি। পাক অধিকৃত কাশ্মীরকে পাকিস্তানের অংশ বললেও জম্মু ও কাশ্মীর রাজ্যকে আবার ভারতের অংশ বলেছেন এই বর্ষীযান কাশ্মীরি নেতা। কাশ্মীরের বারামুলায় ন্যাশনাল কনফারেন্সের একটি জনসভায় দলীয় কর্মী-সমর্থকদের উদ্দেশে এই বার্তা দেন তিনি।

Advertisement

জম্মু ও কাশ্মীরের স্বায়ত্বশাসন নিয়ে কেন্দ্রের অবস্থান সম্পর্কে তাঁর মন্তব্য, ‘‘ এই নিয়ে কেন্দ্রের কোনও সিদ্ধান্ত নেওয়ার অধিকার নেই। কাশ্মীরের মানুষই বিষয়টি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন।’’ প্রসঙ্গত উল্লেখ্য, পাক অধিকৃত কাশ্মীরকে পাকিস্তানের অংশ বলে স্বীকার করে না ভারত সরকার। তার পরও ফারুকের এই মন্তব্যে স্বাভাবিক ভাবেই বিতর্ক তৈরি হয়েছে বিভিন্ন মহলে।

কাশ্মীরি পণ্ডিতদের দীর্ঘদিনের দাবি মেনে নিয়ে পাক অধিকৃত কাশ্মীরের সুপ্রাচীন ও পরিত্যক্ত মন্দির (সারদা পীঠ) খুলে দেওয়ার দাবির পক্ষেও সওয়াল করেন তিনি। এ ক্ষেত্রে তিনি টেনে এনেছেন সাম্প্রতিক করতারপুর করিডরের প্রসঙ্গ।

Advertisement

আরও পড়ুন: ‘হিন্দু-মুসলমান একই ব্যবসা করি, এমন হবে কোনও দিন ভাবতে পারিনি’

জম্মু ও কাশ্মীরে চিরপ্রতিদ্বন্দ্বী পিপলস ডেমোক্রেটিক পার্টির সঙ্গে সাম্প্রতিক সখ্যতা নিয়েও মুখ খুলেছেন ফারুক। তাঁর মন্তব্য,‘ বিজেপির সাম্প্রতিক কার্যকলাপই তাঁকে পিপলস ডেমোক্রেটিক পার্টি বা পিডিপি-র সঙ্গে জোট করতে বাধ্য করেছে।

আরও পড়ুন: নেতা বলে মানেনি তখন, তাই কেসিআর দাক্ষিণ্যে পিছিয়ে দক্ষিণ তেলঙ্গানা

(কাশ্মীর থেকে কন্যাকুমারী, গুজরাত থেকে মণিপুর - দেশের সব রাজ্যের গুরুত্বপূর্ণ খবর জানতে আমাদের দেশ বিভাগে ক্লিক করুন।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন