farooq abdullah

সংসদে ফিরলেন ফারুক

গত বছর অগস্ট মাসে বাদল অধিবেশনে সংবিধানের ৩৭০ ধারা রদ করে নরেন্দ্র মোদী সরকার।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২০ ০২:৩০
Share:

সংসদে ফারুক আবদুল্লা। ছবি: পিটিআই।

প্রায় এক বছরের ব্যবধানে সংসদে এলেন ন্যাশনাল কনফারেন্স নেতা ফারুক আবদুল্লা। গত বছর অগস্ট মাসে বাদল অধিবেশনে সংবিধানের ৩৭০ ধারা রদ করে নরেন্দ্র মোদী সরকার। সে সময়ে কাশ্মীরে উত্তেজনা ছড়ানোর আশঙ্কায় ফারুক, তাঁর ছেলে ওমর, পিডিপি নেত্রী মেহবুবা মুফতি-সহ উপত্যকার কয়েকশো রাজনীতিককে ঘরবন্দি বা বন্দি করেছিল কেন্দ্র। সে সময়ে সংসদে ফারুকের অনুপস্থিতি নিয়ে প্রশ্ন উঠলে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ দাবি করেছিলেন, ফারুককে আদৌও গৃহবন্দি করে রাখা হয়নি। তিনি নিজেই সংসদে আসতে চাননি।

Advertisement

শাহ সে সময়ে বলেছিলেন, “কানপট্টিতে বন্দুক রেখে তো আর কাউকে সংসদে নিয়ে আসতে পারি না।” অমিতের ওই ভাষা প্রয়োগ নিয়ে তীব্র বিতর্ক হয়েছিল সে সময়ে। গৃহবন্দি দশা থেকে মুক্ত পাওয়ার পরে আজ ফারুক সংসদে যোগ দিলেও, অনুপস্থিত ছিলেন অমিত শাহ। কোভিড পরবর্তী স্বাস্থ্য পরীক্ষার জন্য রবিবার এমসে ভর্তি হয়েছিলেন তিনি। তাঁর শারীরিক অবস্থা নিয়ে সোমবার নীরব ছিল এমস ও কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। ফারুকের মতো বর্ষীয়ান নেতাদের মধ্যে সংসদে উপস্থিত ছিলেন মুলায়ম সিংহ যাদব ও তৃণমূলের সৌগত রায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন