Uttar Pradesh

শেষ সিংহশাবককেও বাঁচানো গেল না, আরও এক মৃত্যু উত্তরপ্রদেশের এটাওয়া সাফারি পার্কে

গত এক মাসে এই নিয়ে পাঁচটি শাবকের মৃত্যু হল। কী কারণে শাবকগুলির মৃত্যু হল, তা খতিয়ে দেখছেন সাফারি কর্তৃপক্ষ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

লখনউ শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২৩ ১৩:৪৩
Share:

—প্রতিনিধিত্বমূলক চিত্র।

উত্তরপ্রদেশের এটাওয়া সাফারি পার্কে আরও এক সিংহশাবকের মৃত্যু হয়েছে। গত এক মাসে এই নিয়ে পাঁচটি শাবকের মৃত্যু হল। শেষ যে সিংহশাবকটি ছিল, শনিবার রাতে তার মৃত্যু হয়েছে। কী কারণে শাবকগুলির মৃত্যু হল, তা খতিয়ে দেখছেন সাফারি কর্তৃপক্ষ।

Advertisement

গত ৯ জুলাই প্রথম দু’টি শাবকের মৃত্যু হয়েছিল। এর পর ১০ জুলাই এবং ১৩ জুলাই আরও দু’টি শাবকের মৃত্যু হয়। শাবকগুলি সোনা নামে একটি সিংহীর। এটাওয়া সাফারি পার্কের ডেপুটি ডিরেক্টর জয় প্রকাশ বলেছেন, ‘‘শনিবার শাবকটির জ্বর হয়েছিল। তার পরেই তার স্বাস্থ্যের অবনতি হয়। শ্বাসকষ্টের সমস্যা হওয়ায় তাকে অক্সিজেন সাপোর্টে রাখা হয়েছিল। কিন্তু শেষরক্ষা হয়নি।’’

এই ঘটনা ঘিরে রাজনৈতিক চাপানউতর শুরু হয়েছে উত্তরপ্রদেশে। যোগী আদিত্যনাথের সরকারকে আক্রমণ করে সমাজবাদী পার্টির সভাপতি অখিলেশ যাদব বলেছেন, ‘‘পঞ্চম শাবকটিকে বাঁচাতে ব্যর্থ হয়েছে উত্তরপ্রদেশ সরকার।’’ তিনি আরও বলেছেন, ‘‘আমরা যখন সরকারে ছিলাম, সেই সময় এটাওয়া সিংহ সাফারি প্রকল্প শুরু করেছিলাম। কিন্তু বার বার শাবকের মৃত্যুর পরেও সরকার বিষয়টিকে গুরুত্ব দিচ্ছে না।’’ যদিও শাসকদলের তরফে এই প্রতিবেদন লেখা পর্যন্ত কিছু জানানো হয়নি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন