১৫ জুলাই থেকে শুরু হচ্ছে এই ভার্চুয়াল ফেয়ার এবং যেটি চলবে ১৪ অগস্ট পর্যন্ত।
Education

পছন্দের কেরিয়ার থেকে সেরা কলেজ, এবিপি এডুকেশন অ্যাডমিশন ফেয়ার শিক্ষার্থীদের কাছে যেন ‘সব পেয়েছির দেশ’

১৫ জুলাই থেকে শুরু হচ্ছে এই ভার্চুয়াল ফেয়ার এবং যেটি চলবে ১৪ অগস্ট পর্যন্ত।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৭ জুলাই ২০২১ ১৯:২২
Share:

ঘরে বসেই বেছে নাও পছন্দের কলেজ ও কেরিয়ার

কোভিড অতিমারির কারণে গোটা বিশ্বে কোনও না কোনও ভাবে প্রভাবিত হয়েছে শিক্ষাব্যবস্থা। ক্লাসের হুল্লোড় ছেড়ে অনলাইনে পড়াশুনা এবং পরিবর্তিত মূল্যায়ন পদ্ধতি এখন স্বাভাবিক ব্যাপার। তবে হঠাৎ করে এই পরিবর্তন শিক্ষার্থীদের মনে বিভ্রান্তির সৃষ্টি করেছে। বিশেষত, দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের। লকডাউনের কারণে তাদের কেরিয়ার নিয়ে চিন্তা কয়েক গুণ বেড়ে গিয়েছে। এই সমস্ত কিছু মাথায় রেখে, সদ্য স্কুল পেরিয়ে কলেজের চৌকাঠে দাঁড়িয়ে থাকা তরুণ-তরুণীদের কেরিয়ারের পথকে প্রশস্ত করতে এবিপি এডুকেশন নিয়ে এসেছে ভার্চুয়াল অ্যাডমিশন ফেয়ার। যেখানে শিক্ষার্থীরা ঘরে বসেই অনলাইনে পাবে কলেজ অ্যাডমিশনের সুযোগ। আনন্দবাজার ডট কম এবং দ্য টেলিগ্রাফ অনলাইনের যৌথ প্রচেষ্টায় তৈরি এবিপি এডুকেশনের এই অ্যাডমিশন ফেয়ার ছাত্রছাত্রীদের ভবিষ্যৎ কেরিয়ার তৈরির অন্যতম সেরা গন্তব্য হতে চলেছে।

Advertisement

‘এবিপি এডুকেশন অ্যাডমিশন ফেয়ার ২০২১ কেন?

‘এবিপি এডুকেশন অ্যাডমিশন ফেয়ার ২০২১’ আদতে দেশের বিভিন্ন কলেজ ও ইনস্টিটিউটগুলি নিয়ে তৈরি একটি অনলাইন মেলা। যার মাধ্যমে সঠিক পদ্ধতিতে শিক্ষার্থীরা উচ্চশিক্ষার জন্য সঠিক ও পছন্দসই কলেজ বা প্রতিষ্ঠান বেছে নিতে পারবে। থাকছে সঠিক কেরিয়ারের খোঁজও। ১৫ জুলাই থেকে শুরু হচ্ছে এই ভার্চুয়াল ফেয়ার এবং যেটি চলবে ১৪ অগস্ট পর্যন্ত। কলেজ বাছাই থেকে কেরিয়ারের খোঁজ, কলেজের প্রতিনিধিদের সঙ্গে আলোচনা, এবং সব শেষে ক্যাম্পাসে ভর্তি হওয়া— এগুলিই হল এই অ্যাডমিশন ফেয়ারের প্রাথমিক লক্ষ্য।

Advertisement

‘এবিপি এডুকেশন অ্যাডমিশন ফেয়ার ২০২১’-এ রেজিস্টার করতে ক্লিক করুন এই লিঙ্কে - bit.ly/AdmFairPreviewAbp1

এখানে কী কী থাকছে শিক্ষার্থীদের জন্য?

রেজিস্ট্রেশনের পরে শিক্ষার্থীরা কেরিয়ারের উন্মুক্ত দিশা খুঁজে পেতে পারবে বিভিন্ন বিষয়ের মাধ্যমে।

যে কোনও সময়, যে কোনও জায়গা থেকে উপস্থিত থাকা যাবে এই ফেয়ারে -

যেহেতু এবিপি এডুকেশন ভার্চুয়াল কলেজ ফেয়ারের সম্পূর্ণটাই অনলাইনের মাধ্যমে উপস্থাপিত করা হচ্ছে, সেহেতু যে কোনও জায়গা থেকে, যে কোনও সময়ে শিক্ষার্থীরা এই ফেয়ারে উপস্থিত থাকতে পারবে। ডেস্কটপ, ল্যাপটপ, ট্যাব বা মোবাইল এবং সঙ্গে ইন্টারনেট কানেকশন থাকলেই হল।

বাড়ি বসেই খুঁজে নিন ভারতের সেরা শিক্ষা প্রতিষ্ঠানগুলি

এই অ্যাডমিশন ফেয়ারের মাধ্যমে এবিপি এডুকেশন দেশের বিভিন্ন নামী শিক্ষা প্রতিষ্ঠানকে এক ছাতার তলায় নিয়ে আসবে। ফলে ঘরে বসে আঙুলের ক্লিকেই প্রতিটি প্রতিষ্ঠানের ভাল-মন্দ থেকে শুরু করে কোর্সের বিস্তারিত বিবরণ ইত্যাদি খুঁজে পাওয়াও বেশ সহজ হবে।

ইনস্টিটিউটগুলির প্রতিনিধিদের সঙ্গে একাকী বার্তালাপের সুযোগ

এই সময়ে কলেজ গিয়ে পরিদর্শন করা বেশ ঝক্কির। প্রথমত বর্তমান অতিমারি পরিস্থিতি, দ্বিতীয়ত সময় ও অর্থ খরচ। এই ভার্চুয়াল ফেয়ার এই সমস্ত কিছুকে অনেকটাই সহজ করে দেবে। অ্যাডমিশন ফেয়ারের মাধ্যমে শিক্ষার্থীরা সংশ্লিষ্ট কলেজের প্রতিনিধিদের সঙ্গে ফোন কল বা হোয়াটস অ্যাপ বা টেক্সট মেসেজের মাধ্যমে সরাসরি কথা বলতে পারবে।

ডাউনলোডেবল রিসোর্সের সুবিধা

অনলাইন কলেজ অ্যাডমিশন ফেয়ারের অংশগ্রহণকারী হিসেবে শিক্ষার্থীরা নিজেদের ইচ্ছে মতো ইনস্টিটিউটগুলির ব্রোশিওর এবং ফর্ম ডাউনলোড করতে পারবে। অর্থাৎ তারা শুধুমাত্র ওই প্রতিষ্ঠান সম্পর্কে খোঁজই পাবে না, সেই সঙ্গে অভিভাবকদের সঙ্গে আলোচনা করে সঠিক সিদ্ধান্তও নিতে সক্ষম হবে।

ইন্ডাস্ট্রির বিষয়ে গুরুত্বপূর্ণ পরামর্শ

দ্বাদশ শ্রেণির পর কোন কোন কেরিয়ারের সুযোগ রয়েছে, বিভিন্ন ইন্ডাস্ট্রির বিষয়ে বিশেষজ্ঞদের কাছ থেকে পাওয়া যাবে বিভিন্ন গুরুত্বপূর্ণ পরামর্শ। শিক্ষার্থীদের ভবিষ্যতের কথা মাথায় রেখে কেরিয়ার সম্পর্কিত একগুচ্ছ ওয়েবিনার নিয়ে এই ফেয়ারে হাজির হয়েছি আমরা। যেগুলি শিক্ষার্থীদের কেরিয়ার সম্পর্কিত একটি সুনির্দিষ্ট পথ বেছে নিতে সাহায্য করবে।

কেরিয়ার নিয়ে পরামর্শ

দ্বাদশ শ্রেণির পরে কেরিয়ারের সুযোগ সন্ধান করা প্রত্যেক শিক্ষার্থীদের কাছেই অত্যন্ত জটিল। আর সেই কারণেই এবিপি এডুকেশন, এই অ্যাডমিশন ফেয়ারের মাধ্যমে ছাত্র-ছাত্রীদের দিচ্ছে বিনামূল্যে কেরিয়ার কাউন্সেলিংয়ের সুযোগ। যেখানে তারা তাদের পছন্দসই কেরিয়ার খুঁজে নিতে পারবে। আর সেই সঙ্গে সেই কেরিয়ারের জন্য উপযুক্ত কলেজও।

কারা অংশ নিতে পারবে ‘এবিপি এডুকেশন অ্যাডমিশন ফেয়ার ২০২১’-

দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা, যারা স্কুলের শেষ সিঁড়িতে দাঁড়িয়ে, তাদের অবশ্যই এই ভার্চুয়াল অ্যাডমিশন ফেয়ারে অংশ নেওয়া উচিত। সেই সঙ্গে অভিভাবক ও বাবা-মা'রাও এই ফেয়ারে অংশ নিতে পারেন। তা ছাড়া শিক্ষক থেকে স্কুল কাউন্সিলররাও অভিজ্ঞতা অর্জনের জন্য এখানে রেজিস্টার করাতে পারেন।

এবিপি এডুকেশন দ্বারা পরিচালিত, 'অ্যাডমিশন ফেয়ার ২০২১'-এ রেজিস্টার করতে এখনই ক্লিক করুন - bit.ly/AdmFairPreviewAbp1

কোনও প্রশ্ন থাকলে সরাসরি মেল করতে পারেন এই ঠিকানায় - info@abped.com

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন