Savitribai Phule

সাবিত্রীবাই ফুলেকে নিয়ে ‘আপত্তিকর’ প্রতিবেদন, দুই ওয়েবসাইটের বিরুদ্ধে মামলা দায়ের

উনিশ শতকের সমাজ সংস্কার এবং নারী উন্নয়ন আন্দোলনের অন্যতম প্রতিভূ সাবিত্রীবাই ফুলে। তাঁর বিরুদ্ধে আপত্তিকর কথা লিখে প্রতিবেদন প্রকাশের অভিযোগ উঠেছে দু’টি ওয়েবসাইটের বিরুদ্ধে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ০১ জুন ২০২৩ ১৫:২২
Share:

সাবিত্রীবাই ফুলে (বাঁ দিকে)। সাবিত্রীবাইয়ের বিরুদ্ধে আপত্তিকর প্রতিবেদনের প্রতিবাদে পথে এনসিপি (ডান দিকে)। ছবি: টুইটার।

উনিশ শতকের সমাজ সংস্কারক এবং নারী উন্নয়ন আন্দোলনের অন্যতম প্রতিভূ সাবিত্রীবাই ফুলে। সমাজের তথাকথিত পিছিয়ে পড়া শ্রেণি থেকে উঠে এসেছিলেন তিনি। তাঁকে নিয়ে লেখা ‘আপত্তিকর’ প্রতিবেদন প্রকাশ করে বিপাকে দুই ওয়েবসাইট। তাদের বিরুদ্ধে মুম্বইয়ে মামলা রুজু করা হয়েছে।

Advertisement

অভিযোগ, দলিত নেত্রীর বিরুদ্ধে এমন কিছু ওই প্রতিবেদনগুলিতে লেখা হয়েছিল, যা আপত্তিকর। তাই সংশ্লিষ্ট ওয়েবসাইট দু’টির কর্তৃপক্ষের শাস্তি দাবি করে মুম্বইয়ে প্রতিবাদে শামিল হয়েছিল এনসিপি। দলের নেতা এবং কর্মীরা পথে নেমেছিলেন। বুধবার দায়ের করা হয়েছিল এফআইআরও। তার পরেই কর্তৃপক্ষের বিরুদ্ধে মামলা রুজু করেছে পুলিশ। মানহানি-সহ ভারতীয় দণ্ডবিধির একাধিক ধারায় ওই দুই ওয়েবসাইটের বিরুদ্ধে মামলা করা হয়েছে।

বুধবার সকালে এনসিপি নেতা অজিত পওয়ার, জয়ন্ত পাটিল, সুনীল তটকরের মতো নেতা সাবিত্রীবাইয়ের ‘অপমান’-এর প্রতিবাদে মুম্বইয়ের পুলিশ কমিশনারের অফিস ঘেরাও করেন। তাঁদের সঙ্গে ছিলেন দলের বহু সমর্থকও। দাবি ছিল, অবিলম্বে ওই দুই ওয়েবসাইটের বিরুদ্ধে পদক্ষেপ করতে হবে।

Advertisement

পরে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে এ বিষয়ে মুখ খোলেন। তিনি কড়া হুঁশিয়ারির সুরে জানান, যাঁরা সমাজের প্রতিভূদের নিয়ে আপত্তিকর লেখা প্রকাশ করবেন, তাঁদের কাউকেই রেয়াত করা হবে না। এনসিপির অভিযোগের সত্যতা যাচাই করে পদক্ষেপের নির্দেশও তিনি প্রশাসনকে দেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন