Flood Alert in Delhi

আবার কি ডুববে রাজধানী? যমুনার জলস্তর ক্রমেই বাড়ছে, বন্যা পরিস্থিতির সতর্কতার মধ্যেই বৃষ্টি

রবিবার রাত ৮টায় যমুনার জলস্তর ছুঁয়েছে ২০৬.৩৯ মিটার। এই পরিস্থিতিতে নিচু এলাকা থেকে বাসিন্দাদের সরাতে তৎপর হয়েছে প্রশাসন। নতুন করে দিল্লিতে বন্যা পরিস্থিতির সতর্কতা জারি করা হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ জুলাই ২০২৩ ২১:১৬
Share:

বিপদসীমার উপর দিয়ে বইছে যমুনার জল। ছবি: পিটিআই।

চোখরাঙাচ্ছে যমুনার জল। সেই সঙ্গে রবিবারের বর্ষণ। আবার কি ডুববে দিল্লির রাজপথ? এই আশঙ্কাই তাড়া করছে রাজধানীকে। নতুন করে দিল্লিতে বন্যা পরিস্থিতির সতর্কতা জারি করা হয়েছে। আবার বিপদসীমা পার করে বইছে যমুনা নদীর জল। এই পরিস্থিতিতে নিচু এলাকা থেকে বাসিন্দাদের সরাতে তৎপর হয়েছে প্রশাসন।

Advertisement

উত্তর পূর্ব দিল্লির কিছু এলাকায় ভারী বর্ষণের পরই শনিবার হরিয়ানার হাথনিকুণ্ড বাঁধ থেকে জল ছাড়া হয়েছে। তার পরই যমুনার জলস্তর আবার বাড়তে শুরু করেছে। রবিবার সকাল ১০টায় যমুনার জলস্তর ছুঁয়েছিল ২০৬.০১ মিটার। বিকেল ৪টের সময় সেই সীমা ছুঁয়েছে ২০৬.৩১ মিটার। রাত ৮টায় যমুনার জলস্তর ছুঁয়েছে ২০৬.৩৯ মিটার। ক্রমেই জলস্তর বাড়ছে।

কয়েক দিন আগে যমুনার জলোচ্ছ্বাসে রাজধানীর বিভিন্ন এলাকা জলমগ্ন হয়ে পড়েছিল। এমনকি, লালকেল্লার দেওয়ালও ছুঁয়ে ফেলেছিল যমুনার জল। প্লাবিত হয়েছিল দিল্লির সবচেয়ে বড় শ্মশান নিগমবোধ ঘাট। তাই নতুন করে যমুনার জলস্তর বাড়ায় চিন্তায় প্রশাসন।

Advertisement

রবিবার বিকেলে নিচু এলাকার বাসিন্দাদের অন্যত্র যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। মাইকিং করা হচ্ছে। নদী তীরবর্তী এলাকায় না থাকার বার্তা দেওয়া হয়েছে। যমুনার জলস্তর এ ভাবে বাড়তে থাকলে দিল্লিতে ফের ধাক্কা খেতে পারে পানীয় জল সরবরাহ। ওয়াজিরাবাদের পাম্পিং স্টেশনে জল জমে থাকায় পানীয় জল সরবরাহে ঘাটতি হয়েছিল। গত মঙ্গলবার থেকে তা স্বাভাবিক হয়েছিল। ফের তাতে ব্যাঘাত হতে পারে। যমুনার জলস্তর বৃদ্ধির মধ্যেই রবিবার বৃষ্টিতে ভিজেছে রাজধানী। দিল্লির বিভিন্ন এলাকায় বৃষ্টি হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন