Amarnath Yatra

অমরনাথ যাত্রায় যোগ দিচ্ছেন? কোন কোন খাবারে নিষেধাজ্ঞা, তালিকা দিয়ে জানাল বোর্ড

পুণ্যার্থীদের স্বাস্থ্যের কথা ভেবেই এই ধরনের খাবারের উপর নিষেধাজ্ঞা জারি করেছে তারা। শুধু তাই-ই নয়, লঙ্গরগুলিকেও পুণ্যার্থীদের স্বাস্থ্যকর খাবার পরিবেশনের পরামর্শ দেওয়া হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ জুন ২০২৩ ১৬:০৩
Share:

লঙ্গরগুলিকেও স্বাস্থ্যকর খাবার পরিবেশন করতে নির্দেশ দেওয়া হয়েছে। ছবি: পিটিআই।

আগামী ১ জুলাই থেকে শুরু হচ্ছে অমরনাথ যাত্রা। কিন্তু তার আগেই পুণ্যার্থীদের খাবার নিয়ে কিছু নিষেধাজ্ঞা জারি করল অমরনাথ তীর্থযাত্রা পরিচালন বোর্ড। কোন কোন খাবার নেওয়া বা খাওয়া যাবে না, তার একটি তালিকাও প্রকাশ করেছে তারা।

Advertisement

অমরনাথ যাত্রায় যাওয়ার আগে তাই এই তালিকা সম্পর্কে অবহিত হওয়া জরুরি। ফাস্ট ফুড, নরম পানীয়, জিলিপি, হালুয়ার মতো মিষ্টি, পুরী এবং ছোলা ভাটুরার মতো তৈলাক্ত খাবারের উপর নিষেধাজ্ঞা জারি করেছে অমরনাথ বোর্ড। পুণ্যার্থীদের স্বাস্থ্যের কথা ভেবেই এই ধরনের খাবারের উপর নিষেধাজ্ঞা জারি করেছে তারা। শুধু তাই-ই নয়, লঙ্গরগুলিকেও (কমিউনিটি কিচেন) পুণ্যার্থীদের স্বাস্থ্যকর খাবার পরিবেশনের পরামর্শ দেওয়া হয়েছে।

প্রশাসনের তরফে জানানো হয়েছে, কোনও মুখরোচক খাবার, তেলেভাজা জাতীয় খাবার দেওয়া যাবে না। অমরনাথের যাত্রাপথে ১২০টি লঙ্গর তৈরি করা হবে। সব লঙ্গরকে এই নির্দেশ দেওয়া হয়েছে। এ ছাড়াও ওই যাত্রাপথে যে সব দোকান রয়েছে, সেগুলিকেও একই নির্দেশ দেওয়া হয়েছে। যে সব খাবারে অনুমোদন দেওয়া হয়েছে তার মধ্যে রয়েছে, নানা রকমের ডাল, সব্জি, সয়াবিন, গ্রিন স্যালাড, ফল, সাদা ভাত, জিরা রাইস, খিচুড়ি ইত্যাদি। যে সব খাবারের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে সেগুলি হল— ফ্রায়েড রাইস, পুরী, পিৎজ়া, বার্গার, পরোটা, দোসা, মাখন দিয়ে পাউরুটি, আচার, চাটনি, ভাজা পাঁপড়, চাউমিনের মতো খাবার।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন