Shoe recovered in Ganapathi Immersion

পুণের পাদুকা পুরাণ! বিসর্জনে ফসকে যাওয়া জুতোয় ভরল ছ’টি টেম্পো, উদ্ধারে নাকাল প্রশাসন

গত ৯ সেপ্টেম্বর ছিল গণেশ পুজোর বিসর্জন। তার পর থেকেই চলছে পুণের রাস্তা সাফাই পর্ব। পুণে মিউনিসিপাল কর্পোরেশন জানিয়েছে, সবসুদ্ধ ৩৩ টন আবর্জনা সংগ্রহ করেছে তারা।

Advertisement

সংবাদ সংস্থা

পুণে শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২২ ২১:৫১
Share:

চলছে জুতো উদ্ধার। ছবি: সংগৃহীত।

জুতোয় গুঁতোয় জেরবার মহারাষ্ট্রের পুণে প্রশাসন। গণপতি বপ্পার বিসর্জন হয়ে ইস্তক গত দু’দিন ধরে ভক্তদের পাদুকা সংগ্রহ করে চলেছে তারা। বিসর্জনের আবর্জনা সাফ করতে নেমে ছ’টি টেম্পো ভর্তি জুতো উদ্ধার করেছে পুণের পুরসভা। গণেশ পুজোর প্রতিমা নিরঞ্জনের শোভাযাত্রায় যা বিভিন্ন সময়ে ফসকে গিয়েছিল ভক্তদের পা থেকে।

Advertisement

গত ৯ সেপ্টেম্বর ছিল গণেশ পুজোর বিসর্জন। তার পর থেকেই চলছে পুণের রাস্তা সাফাই পর্ব। পুণে মিউনিসিপ্যাল কর্পোরেশন জানিয়েছে, সবসুদ্ধ ৩৩ টন আবর্জনা সংগ্রহ করেছে তারা। যার মধ্যে শুধু ভক্তদের পা থেকে খুলে যাওয়া জুতোতেই ভরে গিয়েছে ছ’টি ছোট লরি। এ ছাড়া প্রতিমার উদ্দেশে ছুড়ে দেওয়া ফুলের ওজন ২১ টন।

Advertisement

গত শুক্রবার থেকে শনিবার পর্যন্ত প্রায় ২৯ ঘণ্টা ধরে চলা বিসর্জনে অংশ নিয়েছিলেন ৫০ হাজার মানুষ। তার অব্যবহিত পরেই রবিবার থেকে পুণে পুরসভার ১০৩৭ জন কর্মী পথে নেমেছিলেন ওই শোভাযাত্রা-পরবর্তী আবর্জনা সংগ্রহ করতে। তাঁদের সঙ্গে বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থার তরফেও সাফাই অভিযানে যোগ দিয়েছিলেন ৬৫০ জন। পুণে মিউনিসিপাল কর্পোরেশন জানিয়েছে, আবর্জনা সাফ করতে এ ছাড়াও তাদের ন’টি কম্প্যাক্টর, ১৩টি ছোট গাড়ি, ৩৬টি গ্লুটন সাকশন মেশিন, ছ’টি ছোট লরি, আটটি টিপার্স এবং আরও আটটি অন্য গাড়ি দরকার লেগেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন