F-16

‘বোকা বানানোর চেষ্টা করবেন না’! পাকিস্তানকে এফ-১৬ দিতে বাইডেনের যুক্তি খারিজ জয়শঙ্করের

সম্প্রতি, পেন্টাগনের তরফে ইসলামাবাদকে যে সামরিক প্যাকেজ ঘোষণা করা হয়েছে তাতে ‘সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ের জন্য’ ওই যুদ্ধবিমানগুলির আধিনিকীকরণে সহায়তার বিষয়টি রয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২২ ২০:০৫
Share:

বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। ফাইল চিত্র।

ভারতের উদ্বেগ উপেক্ষা করে পাকিস্তানকে পাকিস্তানকে এফ-১৬ যুদ্ধবিমান আধুনিকীকরণের সরঞ্জাম দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে জো বাইডেন সরকার। আমেরিকার মাটিতে দাঁড়িয়েই সেই সিদ্ধান্তের কড়া সমালোচনা করলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। অসন্তোষ এবং হতাশার কথা জানিয়ে পেন্টাগনের উদ্দেশে তাঁর মন্তব্য, ‘‘আপনারা আমাদের বোকা বানানোর চেষ্টা করবেন না।’’

Advertisement

আমেরিকার প্রেসিডেন্ট পদে বাইডেনের ডোমোক্র্যাট পূর্বসূরি বারাক ওবামার জমানায় পাকিস্তানকে পরমাণু অস্ত্র বহনে সক্ষম এফ-১৬ যুদ্ধবিমান দিয়েছিল ওয়াশিংটন। সম্প্রতি, পেন্টাগনের তরফে ইসলামাবাদের জন্য যে সামরিক প্যাকেজ ঘোষণা করা হয়েছে তাতে ‘সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ের জন্য’ ওই যুদ্ধবিমানগুলির আধুনিকীকরণে সহায়তার বিষয়টি রয়েছে। জয়শঙ্করের কথায়, ‘‘এই সিদ্ধান্ত আমেরিকার ‘ইন্ডিয়া ফার্স্ট’ নীতির পরিপন্থী।’’

সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধে সহায়তা করতেই পাকিস্তানকে আধুনিক এফ-১৬ দেওয়ার সিদ্ধান্ত সম্পর্কে বাইডেন সরকারের যুক্তিও খারিজ করেছেন ভারতের বিদেশমন্ত্রী। তাঁর মন্তব্য, ‘‘সকলেই জানেন, ওই যুদ্ধবিমান কাদের বিরুদ্ধে ব্যবহার করা হবে।’’ প্রসঙ্গত, ২০১৯ সালে বালাকোট-কাণ্ডের পর আমেরিকার দেওয়া শর্ত লঙ্ঘন করে ভারতের বিরুদ্ধে এফ-১৬ ব্যবহারের অভিযোগ উঠেছিল পাক বিমানবাহিনীর বিরুদ্ধে। বাইডেন সরকারের সিদ্ধান্তে আমেরিকাও উপকৃত হবে না বলে দাবি করেন তিনি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন