National News

চূড়ান্ত এনআরসি থেকে ফের বিদেশি বাছাই

ওয়াকিবহাল মহলের ধারণা, রাজ্যের বিজেপি সরকার এই এনআরসি মানছে না ও অশুদ্ধ বলে দাবি করেছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

গুয়াহাটি শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২০ ০২:৫৯
Share:

—ফাইল চিত্র।

চূড়ান্ত এনআরসি তালিকায় বহু ঘোষিত বিদেশি, সন্দেহভাজন বিদেশি, ডি-ভোটারের নাম ঢুকে রয়েছে বলে বিভিন্ন মহল থেকে অভিযোগ উঠেছে। এনআরসি দফতর তা প্রকারান্তরে মেনে নিয়ে সব জেলাশাসককে এমন ব্যক্তিদের তালিকা ও বিবরণ এনআরসি দফতর ও রেজিস্ট্রার জেনারেল অফ ইন্ডিয়া (আরজিআই)-এর দফতরে পাঠানোর নির্দেশ দিল।

Advertisement

সম্পূর্ণ তালিকায় অনেক সন্দেহজনক নাম থাকা নিয়ে এনআরসি মামলার মূল আবেদনকারী অসম পাবলিক ওয়ার্কস সুপ্রিম কোর্টে ফের হলফনামা দিয়ে ১০০ শতাংশ পুনর্মূল্যায়ন দাবি করেছে। তালিকা ফের যাচাইয়ের দাবি তুলেছে রাজ্য সরকারও। এনআরসি কো-অর্ডিনেটর হিতেশ দেবশর্মা সব জেলাশাসক ও জেলা রেজিস্ট্রারকে চিঠি পাঠিয়ে বলেছেন, ২০১৯ সালের ৩১ অগস্ট প্রকাশিত চূড়ান্ত তালিকায় সন্দেহভাজন ভোটার, ঘোষিত বিদেশি, বিদেশি বা ডি-ভোটারদের বংশধর বা অন্য সন্দেহজনক নাম থাকার কথা সামনে এসেছে। যাদের নাম বাদ যাওয়া উচিত, তাদের নাম ও সম্পূর্ণ বিবরণ জোগাড় করে আরজিআই দফতরে পৌঁছে দিতে হবে।

ওয়াকিবহাল মহলের ধারণা, রাজ্যের বিজেপি সরকার এই এনআরসি মানছে না ও অশুদ্ধ বলে দাবি করেছে। সে ক্ষেত্রে সন্দেহজনক নামের সংখ্যা বেশি হলে বর্তমান এনআরসি বাতিল করা বা ফের সম্পূর্ণ তথ্য যাচাই করার দাবি জোরদার হবে।

Advertisement

আরও পড়ুন: ভাষা দিবসের মঞ্চে উপাচার্যের বক্তৃতায় বিতর্ক

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন