Om Prakash Chautala

Om Prakash Chautala: আয়ের সঙ্গে সঙ্গতিহীন সম্পত্তি: চার বছরের জেল হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রী চৌটালার

এর আগে ২০১৪ সালে হরিয়ানায় শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় ওমপ্রকাশ চৌটালা এবং তাঁর বড় ছেলে অজয়ের ১০ বছরের জেলের সাজা হয়েছিল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ মে ২০২২ ১৬:২২
Share:

ওমপ্রকাশ চৌটালা। ফাইল চিত্র।

দুর্নীতি মামলায় ১০ বছরের কারাদণ্ডের মেয়াদ শেষ হয়েছিল ১০ মাস আগে। এ বার আয়ের সঙ্গে সঙ্গতিবিহীন সম্পত্তির মামলায় ফের চার বছরের জেলের সাজা হল হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমপ্রকাশ চৌটালার। শুক্রবার দিল্লির বিশেষ সিবিআই আদালত ৮৭ বছরের জাঠ নেতার ৫০ লক্ষ টাকা জরিমানা এবং চারটি সম্পত্তি বাজেয়াপ্ত করারও নির্দেশ দিয়েছে।১৯৮৯ থেকে ২০০৫ পর্যন্ত বিভিন্ন সময়ে চার দফায় হরিয়ানার মুখ্যমন্ত্রিত্ব সামলেছেন ইন্ডিয়ান ন্যাশনাল লোক দলের (আইএনএলডি) নেতা চৌটালা। সিবিআইয়ের অভিযোগ, ১৯৯৩ থেকে ২০০৬ সালের মধ্যে তাঁর অর্জিত সম্পত্তির পরিমাণ আয়ের সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়। আয়ের সঙ্গে সঙ্গতিহীন প্রায় ছ’কোটি ন’লক্ষ টাকার স্থাবর ও অস্থাবর সম্পত্তির খতিয়ানও পেশ করা হয়েছিল আদালতে। বৃহস্পতিবার ওই মামলায় চৌটালাকে দোষী সাব্যস্ত করেছিল আদালত। শুক্রবার সাজা ঘোষিত হয়েছে।

Advertisement

প্রসঙ্গত, হরিয়ানায় শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় ২০১৪ সালে চৌটালা এবং তাঁর বড় ছেলে অজয়ের ১০ বছরের জেলের সাজা হয়েছিল। ২০০০ সালে হরিয়ানায় জুনিয়র বেসিক শিক্ষক পদে নিয়ম বহির্ভূত ভাবে ৩,২১৬ জনকে নিয়োগ করার ওই মামলায় দোষী সাব্যস্ত চৌটালা গত জুলাই মাসে বয়সের কারণে তিহাড় জেল থেকে মুক্তি পেয়েছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন