কয়লা কাণ্ডে দোষী প্রাক্তন সচিব

প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ যখন কয়লা মন্ত্রকের দায়িত্বে, সেই সময়ে দফতরের সচিব ছিলেন তিনি। কয়লা কেলেঙ্কারিতে সেই শীর্ষ আমলা হরিশচন্দ্র গুপ্তকে আজ দোষী সাব্যস্ত করল সিবিআই আদালত।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২০ মে ২০১৭ ০৩:২৫
Share:

কয়লা মন্ত্রকের প্রাক্তন সচিব হরিশচন্দ্র গুপ্ত। —ফাইল চিত্র।

প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ যখন কয়লা মন্ত্রকের দায়িত্বে, সেই সময়ে দফতরের সচিব ছিলেন তিনি। কয়লা কেলেঙ্কারিতে সেই শীর্ষ আমলা হরিশচন্দ্র গুপ্তকে আজ দোষী সাব্যস্ত করল সিবিআই আদালত। এই মামলায় প্রথমবার এত বড় মাপের আমলার সাজা হচ্ছে।

Advertisement

মধ্যপ্রদেশের রুদ্রপুরায় কয়লা ব্লক দেওয়া নিয়ে অনিয়মের অভিযোগ এনেছিল সিবিআই। মামলায় আজ কয়লা মন্ত্রকের তৎকালীন যুগ্মসচিব কে এস ক্রোফা ও আর এক শীর্ষ পদাধিকারী কে সি সামারিয়াকেও দোষী সাব্যস্ত করেছেন বিশেষ সিবিআই আদালতের বিচারক ভারত পরাশর।

আগামী ২২ মে তাঁদের সাজা শোনানো হবে। সিবিআইয়ের অভিযোগ ছিল, কেএসএসপিএল নামে যে বেসরকারি সংস্থাকে কয়লার ব্লক দেওয়া হয়েছে, তাদের আবেদনপত্রই ছিল অসম্পূর্ণ। মন্ত্রকের নিয়মনীতির সঙ্গেও মিল ছিল না। ফলে মন্ত্রকের উচিত ছিল আবেদনপত্রটি বাতিল করা। আর সংস্থাটিও নিজেদের সম্পর্কে সঠিক তথ্য দেয়নি। মধ্যপ্রদেশ সরকারের তরফেও কয়লার ব্লক কোনও সংস্থাকে দেওয়ার জন্য অনুরোধ করা হয়নি। তা হলে কেন ব্লক বণ্টনের সিদ্ধান্ত হল, তা নিয়ে আদালতে প্রশ্ন তুলেছিল তদন্তকারী সংস্থা। এ দিন অভিযুক্ত সংস্থাটির এম ডি-কেও দোষী সাব্যস্ত করেছে আদালত।

Advertisement

প্রাক্তন কয়লা সচিব যদিও বলেছিলেন, মনমোহনই ওই সিদ্ধান্তে চূড়ান্ত ছাড়পত্র দিয়েছিলেন। সিবিআই সেই অভিযোগ খারিজ করে জানায়, মনমোহন সেই সময়ে কয়লা মন্ত্রকের দায়িত্বে থাকলেও সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে তাঁকে অন্ধকারে রাখা হয়েছিল। আদালত গত অক্টোবরেই এ কথা মেনে নেয়। কয়লা কেলেঙ্কারিতে প্রাক্তন সচিবের বিরুদ্ধে আটটি মামলা হয়েছে। এগুলি একসঙ্গে চালানোর জন্যও আর্জি জানান তিনি। কিন্তু সম্প্রতি সুপ্রিম কোর্ট সেই প্রস্তাব খারিজ করে দেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন