Narendra Modi

হ্যাক হয়েছে নরেন্দ্র মোদীর ওয়েবসাইট, দাবি ফরাসি হ্যাকারের, গোপনে যোগাযোগ করতে বললেন প্রধানমন্ত্রীকে

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৪ জানুয়ারি ২০১৯ ২০:৫৪
Share:

হ্যাক হল কি প্রধানমন্ত্রীর ওয়েবসাইট?

হ্যাক হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ওয়েবসাইট। এই দাবি করে ব্যক্তিগত ভাবে প্রধানমন্ত্রীকে তাঁর সঙ্গে যোগাযোগ করতে বললেন ফ্রান্সের এক হ্যাকার। জানা গিয়েছে, সেই ব্যক্তির নাম রবার্ট ব্যাপতিস্তে। যদিও হ্যাকিংয়ের সময় তিনি এলিয়ট অ্যাল্ডারসন ছদ্মনাম ব্যবহার করেন।

Advertisement

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে একটি টুইটে তিনি লেখেন, প্রধানমন্ত্রীর ওয়েবসাইটে কোনও এক ব্যক্তির অবৈধ অনুপ্রবেশ ঘটেছে। সেই ব্যক্তি প্রধানমন্ত্রীর ওয়েবসাইটে একটা সাধারণ টেক্সট ফাইল আপলোড করে রেখেছেন। এটি প্রধানমন্ত্রীকে সাবধান করার জন্য বলেই জানিয়েছেন তিনি।

ব্যাপতিস্তে ভারতে খুব অপরিচিত নাম নন। আধার কার্ড এবং আধার অ্যাপ্লিকেশনের ক্ষেত্রে ইউআইডিআই-এর ওয়েবসাইটে যে ভ্রান্তি থেকে গিয়েছে, তা বলে কেন্দ্রীয় সরকারকে রীতিমতো চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছিলেন তিনি।

Advertisement

প্রধানমন্ত্রীর দফতর যে যথেষ্ট গুরুত্ব দিয়েছে ব্যাপতিস্তের টুইটটিকে, তা বোঝা যায় পরে ব্যাপতিস্তের আর একটি টুইট দেখে। সেখানে তিনি দাবি করেন যে, প্রধানমন্ত্রীর ওয়েবসাইটের দেখভালকারী টিমের পক্ষে তাঁর সঙ্গে যোগাযোগ করা হয়েছিল। তাঁদের সঙ্গে ব্যাপতিস্তের আলাপচারিতা যথাযথ ছিল বলে জানিয়েছেন তিনি নিজেই।

আরও পড়ুন: রাষ্ট্রদ্রোহিতার অভিযোগে কানহাইয়া কুমার, উমর খালিদ-সহ ১০ জনের বিরুদ্ধে চার্জশিট দিল দিল্লি পুলিশ

আরও পড়ুন: জোট রুখতে জাতপাতের অঙ্ক বিজেপির

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন