চাকরি বদলালেই ট্রান্সফার হবে পিএফ অ্যাকাউন্টের টাকা

এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (ইপিএফও) সূত্রে দাবি করা হয়েছে, নতুন এই ব্যবস্থা অনেক বেশি সুবিধাজনক। যদি কেউ কর্মসূত্রে দেশের বাইরেও যান, তা হলেও এই সুবিধা পাওয়া যাবে বলে জানা গিয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১১ অগস্ট ২০১৭ ১৭:০১
Share:

ছবি: সংগৃহীত।

ইপিএফ পরিষেবাতে চালু হচ্ছে নয়া ব্যবস্থা। চাকরি বদলালেই এ বার ট্রান্সফার হয়ে যাবে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্ট (ইপিএফ)। আগামী মাস থেকেই এই নয়া ব্যবস্থা চালু হবে বলে জানিয়েছেন মুখ্য প্রভিডেন্ট ফান্ড কমিশনার ভি পি জয়।

Advertisement

আরও পড়ুন: কেন্দ্র চায় মার্চেই শেষ হোক রান্নার গ্যাসে ভর্তুকি

এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (ইপিএফও) সূত্রে দাবি করা হয়েছে, নতুন এই ব্যবস্থা অনেক বেশি সুবিধাজনক। যদি কেউ কর্মসূত্রে দেশের বাইরেও যান, তা হলেও এই সুবিধা পাওয়া যাবে বলে জানা গিয়েছে। জয় জানিয়েছেন, কেউ চাকরি বদলালে তার অ্যাকাউন্টটি বন্ধ হয়ে যায়। ফের নতুন করে অ্যাকাউন্ট খোলার জন্য আবেদপত্র জমা দিতে হয়। কিন্তু এই ব্যবস্থায় কেউ চাকরি বদলালে কোনও আবেদনপত্র ছাড়াই মাত্র তিন দিনের মধ্যেই তাঁর পিএফ অ্যাকাউন্ট ট্রান্সফারের ব্যবস্থা করা হবে। তার জন্য শুধু আধার নম্বর নথিভুক্ত করতে হবে।

Advertisement

আরও পড়ুন: বফর্স মামলা ফেরাতে সরকারের অনুমতি চাইল সিবিআই

কোনও কর্মী তাঁর আধার নম্বর আগেই নথিভুক্ত করে থাকলে, তিনি দেশের যেখানেই থাকুন না কেন কোনও আবেদনপত্র ছাড়াই অ্যাকাউন্ট ট্রান্সফার হয়ে যাবে। তার জন্য পুরনো অ্যাকাউন্ট বন্ধ করার প্রয়োজন হবে না। জয়ের কথায়, ‘‘নতুন ব্যবস্থার প্রচার চলাকালীন জানুয়ারি থেকে জুনের মধ্যেই এক কোটিরও বেশি কর্মী তাঁদের নাম নথিভুক্ত করিয়েছেন। আমাদের দায়িত্ব তাঁদের কাছে সহজেই এই পরিষেবা পৌঁছে দেওয়া।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন