Funeral Start Up

আচার-অনুষ্ঠান থেকে পুরোহিত-নাপিত, ৩৮ হাজার টাকায় অন্ত্যেষ্টিক্রিয়া করাবে এই সংস্থা

এই সংস্থা অন্ত্যেষ্টিক্রিয়া করতে ৩৮ হাজার টাকা করে নেয়। এর মধ্যে আচার-অনুষ্ঠানের আয়োজন করা ছাড়াও পুরোহিত, নাপিত, মৃতদেহ বয়ে নিয়ে যাওয়ার লোকও সরবরাহ করে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২২ ১১:৪৯
Share:

ওই টাকার মধ্যে অস্থি বিসর্জনও করে সংস্থাটি। ছবি: সংগৃহীত।

নয়াদিল্লির প্রগতি ময়দানে চলছে আন্তর্জাতিক বাণিজ্য মেলা। বিনিয়োগ পাওয়ার আশায় সারা দেশ থেকে বিভিন্ন স্টার্টআপ সংস্থা নিজেদের নতুন ব্যবসার পরিকল্পনা নিয়ে এই মেলায় যোগ দিয়েছে। তবে এই মেলার ভিড় যে দোকানের সামনে উপচে পড়ছে— তা হল অন্ত্যেষ্টিক্রিয়া পরিষেবা দেওয়া স্টার্টআপ! মুম্বইয়ের সংস্থা ‘সুখান্ত ফিউনেরাল ম্যানেজমেন্ট প্রাইভেট লিমিটেড’ এই অন্ত্যেষ্টিক্রিয়া পরিষেবা দেওয়ার কথা উল্লেখ করে মেলায় যোগ দিয়েছে। আর এই স্টার্টআপের বিষয়বস্তু দেখে বাণিজ্য মেলায় ঘুরতে আসা একাংশের চক্ষু চড়কগাছ।

Advertisement

আন্তর্জাতিক বাণিজ্য মেলায় দেওয়া স্টলে নিজেদের ব্যবসা করার পদ্ধতিরও প্রচার চালাচ্ছেন এই সংস্থা। এই স্টল বিপুল সংখ্যক মানুষের দৃষ্টি আকর্ষণ করছে।

এই সংস্থা জানিয়েছে, অন্ত্যেষ্টিক্রিয়া করতে তারা ৩৮ হাজার টাকা করে নেয়। এর মধ্যে আচার-অনুষ্ঠানের আয়োজন করা ছাড়াও পুরোহিত, নাপিত, মৃতদেহ বয়ে নিয়ে যাওয়ার লোকও সরবরাহ করে। এমনকি ওই টাকার মধ্যে অস্থি বিসর্জনও করে ওই দল।

Advertisement

রিপোর্ট অনুযায়ী, সুখান্ত সংস্থা ইতিমধ্যে ৫০ লক্ষ টাকার ব্যবসা করে ফেলেছে। আন্তর্জাতিক বাণিজ্য মেলা থেকে প্রচুর বিনিয়োগ আসবে বলেও মনে করছে এই সংস্থা।

এই স্টলের ছবি এবং ভিডিয়ো ইতিমধ্যেই সমাজমাধ্যমে ভাইরাল হয়েছে। অনেকেই যেমন এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন, তেমনই কেউ কেউ আবার মৃত্যুকে বাণিজ্যিকীকরণ করার জন্য এই সংস্থার সমালোচনাও করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন