গঙ্গা দূষণ: সচেতনতা বাড়াতে তিন সেনা কর্মীর ২৮০০ কিমি সাঁতার

গঙ্গা দূষণ নিয়ে সচেতনতা প্রসারে দেবপ্রয়াগ থেকে গঙ্গাসাগর পর্যন্ত সাঁতরালেন তিন সেনা কর্মী। ৪৩ দিনের এই অভিযান পর্বে তাঁরা মোট ২৮০০ কিলোমিটার পাড়ি দিয়েছেন। এই অভিযান ‘স্বচ্ছ্ব ভারত মিশন’-এর অঙ্গ হিসেবেই জানানো হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২০ নভেম্বর ২০১৫ ২০:২৫
Share:

গঙ্গা দূষণ নিয়ে সচেতনতা প্রসারে দেবপ্রয়াগ থেকে গঙ্গাসাগর পর্যন্ত সাঁতরালেন তিন সেনা কর্মী। ৪৩ দিনের এই অভিযান পর্বে তাঁরা মোট ২৮০০ কিলোমিটার পাড়ি দিয়েছেন। এই অভিযান ‘স্বচ্ছ্ব ভারত মিশন’-এর অঙ্গ হিসেবেই জানানো হয়েছে। এই অভিযাত্রী দলের নেতা উইং কম্যান্ডার পরমবীন সিংহ বলেন, দেবপ্রয়াগ থেকে গঙ্গাসাগর পর্যন্ত আসতে ৩০ হাজার লোকের সঙ্গে কথা বলেছি। বেশির ভাগই স্বচ্ছ্ব ভারত প্রকল্প নিয়ে উৎসাহী। এই মনোভাব বাস্তবায়িত হলে পরিবেশে বদল আসতে। এই সাঁতারু দলকে অভিনন্দন জানিয়েছেন সেনাবাহিনীর পূর্বাঞ্চলীয় কম্যান্ডের জিওসি-ইন-সি লেফটেন্যান্ট জেনারেল প্রবীণ বক্সী।

Advertisement

এই অভিযাত্রী দলকে অভিনন্দন জানিয়েছেন স্বচ্ছ্ব ভারত প্রকল্পের মিশন ডিরেক্টর (শহর) প্রবীণ প্রকাশ। তিনি বলেন, ‘‘এই ধরনের অভিযান জনমানসে দায়িত্ববোধ তৈরি করবে।’’

উইং কম্যান্ডার সিংহ-সহ তিন সদস্যের এই দল ৮ অক্টোবর দেবপ্রয়াগ থেকে রওনা দেন। গোটা পথে হরিদ্বার, কানপুর, ইলাহাবাদ, বারাণসী ও পটনায় থেমেছিলেন তাঁরা। ১৯ অক্টোবর অভিযান শেষ করে গঙ্গাসাগর পৌঁছয় অভিযাত্রী দল।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন