India

জিনস-ক্যাপ্রি পরে মন্দিরে নয়, ফের ফতোয়া মেয়েদের উপর!

এ বারে মেয়েদের পোশাকের উপর ফতোয়া জারি করল একটি মন্দির কর্তৃপক্ষ। মধ্যপ্রদেশের উজ্জয়িনীর জৈন মন্দিরে মেয়েদের জিনস পরে ঢোকা নিষিদ্ধ করা হল। রবিবার একটি বিজ্ঞপ্তি জারি করে মন্দির কর্তৃপক্ষ এই পোশাকবিধি জারি করেছেন।

Advertisement

সংবাদ সংস্থা

উজ্জয়িনী শেষ আপডেট: ২৮ অগস্ট ২০১৬ ২২:৪৮
Share:

এ বারে মেয়েদের পোশাকের উপর ফতোয়া জারি করল একটি মন্দির কর্তৃপক্ষ। মধ্যপ্রদেশের উজ্জয়িনীর জৈন মন্দিরে মেয়েদের জিনস পরে ঢোকা নিষিদ্ধ করা হল। রবিবার একটি বিজ্ঞপ্তি জারি করে মন্দির কর্তৃপক্ষ এই পোশাকবিধি জারি করেছেন। ফতোয়াটিতে বলা হয়েছে, আট বছরের বেশি বয়সী মেয়েরা মন্দিরে জিনস, ক্যাপ্রি প্যান্ট এবং গাউন পরে ঢুকতে পারবেন না। মন্দির কর্তৃপক্ষের নিদান, ওই মন্দিরে একমাত্র সেই মহিলারাই প্রবেশাধিকার পাবেন যাঁরা ‘ভারতীয় সংস্কৃতি’ মেনে পোশাক পরে আসবেন এবং মাথায় ঢাকা থাকা বাধ্যতামূলক।

Advertisement

গত শুক্রবারই মহারাষ্ট্রের হাজি আলি দরগায় মহিলাদের প্রবেশাধিকার ফিরিয়ে দিয়েছে হাইকোর্ট। চলতি বছরের এপ্রিলেই শনি শিঙ্গনাপুর মন্দিরে মেয়েদের প্রবেশাধিকার ছিনিয়ে নিয়েছে মেয়েরা। এর পরে ফের এমন ফতোয়া জারি করায় স্বভাবতই সমাজের বিভিন্ন মহল থেকে সমালোচনা হতে শুরু হয়েছে। প্রশ্ন উঠছে, বারবার কোর্টের হস্তক্ষেপে বিচার মেয়েদের পক্ষে হওয়া সত্ত্বেও ভারতীয় সমাজ কি আদৌ পাল্টাচ্ছে?

আরও পড়ুন: চার বছর বন্ধ থাকার পর মুম্বইতে হাজি আলির দরজা খুলল মহিলাদের জন্য

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন