National News

রোহিঙ্গা ইস্যুতে সুপ্রিম কোর্টে কোনও হলফনামা দেওয়া হয়নি, জানালেন রিজিজু

রোহিঙ্গাদের বিষয়ে সুপ্রিম কোর্টে কোনও হলফনামা দেয়নি ভারত সরকার। জানালেন কিরেন রিজিজু।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০১৭ ২৩:৫০
Share:

রোহিঙ্গাদের ফেরত পাঠানোর পক্ষে সওয়াল করে কেন্দ্র সুপ্রিম কোর্টে হলফনামা দিয়েছে বলে বৃহস্পতিবার দুপুরে শোনা গিয়েছিল। পরে কিরেন রিজিজু সে খবর অস্বীকার করেছেন। ছবি: পিটিআই।

রোহিঙ্গাদের বিষয়ে সুপ্রিম কোর্টে কোনও হলফনামা দেয়নি ভারত সরকার। জানালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী কিরেন রিজিজু। মায়ানমার ছেড়ে পালিয়ে আসা রোহিঙ্গাদের ভারতে আশ্রয় দেওয়ার দাবিতে একটি জনস্বার্থ মামলা দায়ের হয়েছে সুপ্রিম কোর্টে। সেই মামলার প্রেক্ষিতে সুপ্রিম কোর্ট সরকারের জবাব তলব করেছে বলে খবর। বৃহস্পতিবার দুপুরে জানা গিয়েছিল, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে সুপ্রিম কোর্টে হলফনামা দিয়ে জানানো হয়েছে যে, রোহিঙ্গারা জাতীয় নিরাপত্তার পক্ষে বিপজ্জনক। তাই তাঁদের আশ্রয় দেওয়া যাবে না। কিন্তু রিজিজু পরে জানিয়েছেন, এমন কোনও হলফনামা সুপ্রিম কোর্টে দাখিল করেনি কেন্দ্র। খবর এএনআই সূত্রের।

Advertisement

আরও পড়ুন:অমরনাথ হামলার মাস্টারমাইন্ড ইসমাইল খতম

‘‘রোহিঙ্গাদের বিষয়ে কোনও হলফনামা আমরা এখনও জমা দিইনি।’’ কিরেন রিজিজু এ দিন সন্ধ্যায় এ কথাই বলেছেন।

Advertisement

আরও পড়ুন:কংগ্রেস, শিবসেনার সঙ্গে ‘বুলেট’ ফাইটে মোদী

রোহিঙ্গা অনুপ্রবেশে জেরবার বাংলাদেশকে সহায়তা দেওয়ার কথা অবশ্য ভারত আগেই ভেবেছে। মায়ানমারের রাখাইন প্রদেশ সে দেশের সেনার সঙ্গে রোহিঙ্গা জঙ্গিদের সংঘর্ষে এখন উত্তপ্ত। হিংসার হাত থেকে বাঁচতেই দেশ ছেড়ে পালাচ্ছেন রোহিঙ্গারা। ইতিমধ্যেই প্রায় ২ লক্ষ ৭০ হাজার রোহিঙ্গা দেশ ছেড়েছেন এবং তাঁদের অধিকাংশই বাংলাদেশে আশ্রয় নিয়েছেন। বিপুল পরিমাণ শরণার্থীর চাপে সমস্যায় পড়া বাংলাদেশ বিষয়টি নিয়ে সম্প্রতি ভারতের সঙ্গে কথা বলেছে। তার পরেই বাংলাদেশকে সহায়তা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন