Bank Account

ব্যাঙ্ক অ্যাকাউন্টের কেওয়াইসি-তে ধর্ম উল্লেখ করতে হবে না, জানাল কেন্দ্র

কেন্দ্রীয় অর্থমন্ত্রক সাফ জানিয়ে দিল, যে খবর ছড়িয়ে পড়েছে তা ‘গুজব’। কেওয়াইসি-তে ধর্মের উল্লেখ করার প্রয়োজন নেই।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০১৯ ১৬:০৩
Share:

ব্যাঙ্ক অ্যাকাউন্টের কেওয়াইসি-তে ধর্ম উল্লেখ করতে হবে না বলে জানাল কেন্দ্র। —ফাইল চিত্র

সংশোধিত নাগরিকত্ব আইন ও এনআরসি নিয়ে দেশ জোড়া বিক্ষোভের আবহেই ব্যাঙ্কের গ্রাহকদের নো ইয়োর কাস্টমার (কেওয়াইসি) ফর্মে ধর্ম কলাম পূরণ করতে হতে পারে বলে খবর ছড়িয়ে পড়েছিল। সেই ধোঁয়াশা কাটিয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রক সাফ জানিয়ে দিল, যে খবর ছড়িয়ে পড়েছে তা ‘গুজব’। কেওয়াইসি-তে ধর্মের উল্লেখ করার প্রয়োজন নেই।

Advertisement

এ নিয়ে টুইট করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রকের আর্থিক পরিষেবা বিভাগের সচিব রাজীব কুমার। সব ‘জল্পনা’ উড়িয়ে দিয়েই তিনি লিখেছেন, ‘‘ব্যাঙ্কে অ্যাকাউন্ট খোলা বা বর্তমান অ্যাকাউন্টের কেওয়াইসি-তে কোনও ভারতীয় নাগরিককেই ধর্ম উল্লেখ করতে হবে না। ব্যাঙ্ক সম্পর্কে এমন গুজব ছড়িয়ে পড়লে তাতে কান দেবেন না।’’

Advertisement

এর আগে সংবাদ মাধ্যমের রিপোর্টে উঠে আসে যে, ব্যাঙ্ক কেওয়াইসি-র মাধ্যমে তার গ্রাহকদের ধর্ম পরিচয় জানতে পারে। ফরেন এক্সচেঞ্জ ম্যানেজমেন্ট অ্যাক্ট (ফেমা)-এ সাম্প্রতিক পরিবর্তনের জেরেই ব্যাঙ্ক এই পদক্ষেপ করতে পারে বলেও সংবাদমাধ্যমে প্রকাশিত হয়। ফেমা-য় কিছু নিয়ম বদলের জেরেই গুরুত্বপূর্ণ হয়ে ওঠে ওই ইস্যুটি। তবে, রিপোর্টে এটাও উল্লেখ করা হয় যে, ওই নিয়ম থেকে নাস্তিক, মুসলিম শরণার্থীদের বাদ দেওয়া হয়েছে। এমনকি, মায়ানমার, শ্রীলঙ্কা এবং তিব্বত থেকে আসা শরণার্থীদেরও বাদ দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন