credit card transactions

২০০০ টাকা পর্যন্ত কার্ডে লেনদেনে পরিষেবা কর পুরোটা মকুব

আজ থেকে কার্ডে লেনদেন করলেই পরিষেবা করে ছাড়— ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। ডেবিট বা ক্রেডিট কার্ডে লেনদেন করলে এত দিন পর্যন্ত ১৫ শতাংশ পরিষেবা কর কেটে নেওয়া হত।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৮ ডিসেম্বর ২০১৬ ১৭:৪৬
Share:

আজ থেকে কার্ডে লেনদেন করলেই পরিষেবা করে ছাড়— ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। ডেবিট বা ক্রেডিট কার্ডে লেনদেন করলে এত দিন পর্যন্ত ১৫ শতাংশ পরিষেবা কর কেটে নেওয়া হত। আজ থেকে সর্বোচ্চ ২০০০ টাকা পর্যন্ত যে কোনও লেনদেন কার্ডের মাধ্যমে হলে, পরিষেবা কর পুরোপুরি মকুব।

Advertisement

ক্যাশলেস বা নগদরহিত লেনদেনে উৎসাহ দেওয়ার জন্যই কেন্দ্রীয় সরকারের এই পদক্ষেপ বলে মনে করা হচ্ছে। নোট বাতিলের পর থেকেই দেশ জুড়ে নগদের সঙ্কট তীব্র। কেন্দ্রীয় সরকারের তরফে বার বার ডিজিটাল লেনদেন এবং ডেবিট বা ক্রেডিট কার্ডের মাধ্যমে লেনদেনে উৎসাহ দেওয়া হচ্ছে। কিন্তু সে আহ্বানে এখনও উল্লেখযোগ্য সাড়া মেলেনি। এ বার তাই পরিষেবা কর মকুবের কথা ঘোষণা করে কার্ড লেনদেনের উপর প্রকারান্তরে পুরস্কার ঘোষণা করে দিল সরকার।

পেটিএমের মতো প্রিপেড ওয়ালেটে আগে সর্বোচ্চ ১০ হাজার টাকা রাখা যেত। নোট বাতিলের পর রিজার্ভ ব্যাঙ্ক সেই ঊর্ধ্বসীমা বাড়িয়ে ২০ হাজার টাকা করে দেয়। এই পদক্ষেপও ছিল ডিজিটাল লেনদেন বাড়ানোর লক্ষ্যেই। কিন্তু সরকারের ক্রমাগত উৎসাহ এবং নগদের সঙ্কট সত্ত্বেও নগদরহিত লেনদেনে জোয়ার এসেছে, তেমন নয়। তাই আরও একটি বড় পদক্ষেপ করল সরকার। ২০০০ টাকা বা তার কম অঙ্কের কেনাকাটা ডেবিট কার্ড বা ক্রেডিট কার্ডের মাধ্যমে করলে প্রদেয় ১৫ শতাংশ পরিষেবা কর আজ থেকে আর দিতে হবে না, জানিয়ে দিল সরকার। এই পদক্ষেপের ফলে ছোটখাট কেনাকাটার ক্ষেত্রে কার্ডের ব্যবহার অনেকটা বাড়তে চলেছে বলে কেন্দ্রীয় সরকারের আশা।

Advertisement

আরও পড়ুন: ‘কাঁধ আর ছাতি চওড়া হলেই প্রধানমন্ত্রী হওয়া যায় নাকি! সিনেমা করুন’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন