Coronavirus

বাড়ছে করোনাভাইরাস আতঙ্ক, চিন থেকে ভারতীয়দের ফেরানোর প্রক্রিয়া শুরু: বিদেশ মন্ত্রক

যদিও ঠিক কবে এই বিমান যাবে তা জানানো হয়নি। তবে মন্ত্রক সূত্রে খবর, নিয়মকানুনের কারণেই অন্তত ১৪ দিন লেগে যাবে সমস্ত ভারতীয়কে ফিরিয়ে আনতে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ জানুয়ারি ২০২০ ২১:২৮
Share:

বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। পিটিআই

করোনা আতঙ্কে কাঁপছে গোটা বিশ্ব। এই ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়ছে বিশ্ব জুড়ে। আতঙ্কের আবহে করোনার আঁতুড়ঘর উহান প্রদেশ থেকে ভারতীয়দের ফিরিয়ে আনতে তৎপর হল নয়াদিল্লি। মঙ্গলবার। বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর জানিয়েছেন, ৪১৪ আসনের একটি বিমান মুম্বই থেকে উড়ে যাবে উহানে। যদিও ঠিক কবে এই বিমান যাবে তা জানানো হয়নি। তবে মন্ত্রক সূত্রে খবর, নিয়মকানুনের কারণেই অন্তত ১৪ দিন লেগে যাবে সমস্ত ভারতীয়কে ফিরিয়ে আনতে।

Advertisement

মঙ্গলবার জয়শঙ্কর বলেন, ‘‘ভারতীয় দূতাবাস থেকে চিন সরকারের সঙ্গে ক্রমাগত যোগাযোগ করা হচ্ছে। উহানের বাসিন্দা ভারতীয়দের ফিরিয়ে আনার উদ্যোগ শুরু হয়েছে। আমরা খুব শীঘ্রই উহান থেকে সমস্ত ভারতীয়দেরই ফিরিয়ে আনতে পারব। আমি সকলকে সরকারের উপর বিশ্বাস রাখতে অনুরোধ করছি।’’

করোনাভাইরাসে আক্রান্তের পাশাপাশি মৃত্যুর সংখ্যাও লাফিয়ে লাফিয়ে বাড়ছে চিনে। ইতিমধ্যেই সেখানে মৃতের সংখ্যা ১০৬ ছাড়িয়েছে। আক্রান্তের সংখ্যা সোমবার ৩ হাজার থেকে পৌঁছেছে সাড়ে চার হাজারে। চিনের জাতীয় স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, শুধুমাত্র হুবেই প্রদেশেই আক্রান্তের সংখ্যা প্রায় তিন হাজার। চিনে বসবসাসকারী অজস্র ভারতীয় পড়ুয়ার পরিবারও করোনা বিষয়ে স্বাভাবিক ভাবেই উদ্বিগ্ন। জয়শঙ্কর এ দিন এই বাবা-মায়েদের আশ্বস্ত করে বলেন, ‘‘ বাবা মায়েদের চিন্তা করার কোনও কারণ নেই। আমরা চিন সরকারের থেকে খবর নিয়ে জেনেছি, এক জন ভারতীয়ও এই ভাইরাসে সংক্রমিত হননি।’’

Advertisement

আরও পড়ুন: বেলেঘাটায় সন্তানকে খুন করে অভিনয়! ‘পুলিশ মায়ের’ জেরায় দোষ কবুল মায়ের

আরও পড়ুন:অভিজিৎকে ডি লিট, বিক্ষোভে সমাবর্তন ছাড়লেন রাজ্যপাল

চিন, তাইল্যান্ড, দক্ষিণ কোরিয়া-সহ এশিয়ার বেশ কয়েকটি দেশ ছাড়িয়ে এই ভাইরাস পৌঁছছে ইউরোপ ও আমেরিকায়। ইউরোপের মধ্যে ফ্রান্সেই প্রথম করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন