Farmer Protest

কেন্দ্র ‘খোলা মনে’ আলোচনায় রাজি, বুধবার বৈঠকে ডাকল কৃষকদের

সোমবার অনড় অবস্থান থেকে সরে এসে কেন্দ্র আলোচনায় রাজি হল। কেন্দ্রের পক্ষ থেকে বলা হয়েছে, আলোচনা খোলা মনে হবে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০২০ ১৭:৪১
Share:

ফাইল চিত্র।

কৃষকদের ক্ষোভ মেটাতে ফের নতুন করে উদ্যোগী হচ্ছে কেন্দ্র। আগামী বুধবার, অর্থাৎ ৩০ ডিসেম্বর প্রতিবাদরত কৃষকদের আলোচনায় আহ্বান জানিয়েছে কেন্দ্রীয় সরকার। সূত্রের খবর, কেন্দ্রীয় কৃষি মন্ত্রী দীর্ঘদিন ধরে চলা কৃষক বিক্ষোভের সমাধান চাইছেন। সমাধান চাইছে সরকারও। সেই কারণেই এই আলোচনায় উদ্যোগী হয়েছে কেন্দ্র। বুধবার দুপুর ২টোয় আলোচনা হবে বলে শোনা গিয়েছে।

Advertisement

কেন্দ্রীয় সরকার বারবার আলোচনার কথা বললেও প্রতিবাদরত কৃষকরা কিছুতেই আন্দোলন থেকে সরে আসতে চাননি। তাঁরা কৃষি আইন প্রত্যাহারের দাবিতেই অনড় রয়েছেন। প্রধানমন্ত্রী থেকে প্রতিরক্ষামন্ত্রী, সকলেই কৃষকদের আশ্বাস দিলেও শেষ পর্যন্ত তাঁরা মানতে চাননি। দু’পক্ষই অনড় থাকায় শেষ পর্যন্ত সমাধান সূত্র পাওয়া যাচ্ছিল না।

সোমবার সেই অনড় অবস্থান থেকে সরে এসে কেন্দ্র আলোচনায় রাজি হল। কেন্দ্রের পক্ষ থেকে বলা হয়েছে, এই আলোচনা খোলা মনে করা হবে। কৃষকরা গতবারেও আলোচনার প্রস্তাব পেয়ে জানিয়েছিলেন, তিনটি কৃষি আইন প্রত্যাহার যদি প্রধান ইস্যু থাকে, তাহলেই আলোচনা এগবে, নয়তো নয়। কিন্তু সেই শর্তে কেন্দ্র রাজি হয়েছে কি না, সে বিষয়ে স্পষ্ট করা হয়নি।

Advertisement

আরও পড়ুন: ‘কাঁদা’র জন্য ৫ মাসের ছেলেকে পুড়িয়ে মারল মা

আরও পড়ুন: ২০২১-এ চারটি গ্রহণ, দু’টি দেখা যাবে ভারত থেকে, তবে আংশিক

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন