dowry

পণে বাইক চেয়েছে পুত্র, শুনেই অগ্নিশর্মা বাবা, বিয়ের মণ্ডপে সকলের সামনেই করলেন জুতোপেটা

পুত্রের বিয়েতে পায়ের জুতো খুলে পুত্রকেই পিটিয়ে দেন। ভিডিয়োয় বাবাকে বলতে শোনা যায়, ‘‘আমি জমি বিক্রি করে তোমাকে বাইক কিনে দেব। তুমি আমার বৌমাকে নিয়ে বাড়ি চলো আগে।’’

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ১১ মে ২০২৩ ১৪:২৬
Share:

পণ চেয়ে বিপাকে বর, বিয়ের মণ্ডপে বাবার হাতে জুতোপেটা। ভিডিয়ো থেকে নেওয়া।

পণের জ্বালা কী রকম, তা জানেন ভারতের মহিলারা। সমাজ এগোচ্ছে, তবুও পণের অভিশাপ পিছু ছাড়ছে না ভারতবাসীর। সম্প্রতি একটি খবর প্রকাশ্যে এসেছে, যেখানে এক বিয়েতে পণ চেয়ে উল্টো বিপত্তির মুখে বর। বিয়ের মণ্ডপে, নববধূর সামনেই খেলেন বাবার জুতোর বাড়ি।

Advertisement

সম্প্রতি সমাজমাধ্যমে ভাইরাল হয় একটি ভিডিয়ো। যা দেখে বহু মানুষ যারপরনাই খুশি হচ্ছেন। অনেকেই বলছেন, পণের অভিশাপ কাটাতে প্রতি বাড়িতে এমনই বাবা দরকার। আবার কারও মতে, এতটা বাড়াবাড়ি করা ঠিক হয়নি। কী হয়েছিল? ভিডিয়োয় দেখা যাচ্ছে বিয়ের আনন্দমুখর পরিবেশ। সেজেগুজে নববধূর সঙ্গে হাসিমুখে দাঁড়িয়ে বর। আচমকাই এক বয়স্ক ব্যক্তি নিজের পরনের জুতো হাতে নিয়ে বরের কলার চেপে ধরেন। উত্তেজিত ভঙ্গিতে কথা বলতে থাকেন। কথা বলতে বলতেই জুতোর ঘা পড়ে বরবাবাজির শরীরে।

জানা গিয়েছে, বর নিজের বিয়েতে পণবাবদ একটি বাইক চেয়েছিলেন মেয়ের বাড়ির কাছে। সেই কথা কোনও ভাবে পৌঁছয় বরের বাবার কানে। তার পরেই রুদ্রমূর্তি ধারণ করেন তিনি। পুত্রের বিয়েতে পায়ের জুতো খুলে পুত্রকেই পিটিয়ে দেন। ভিডিয়োয় বাবাকে বলতে শোনা যায়, ‘‘আমি জমি বিক্রি করে তোমাকে বাইক কিনে দেব। তুমি আমার বৌমাকে নিয়ে বাড়ি চলো আগে।’’ পরে ওই ব্যক্তিকে বলতে শোনা যায়, ‘‘বৌমার উপর অত্যাচার করলে তুমি দেখে নিয়ো আমার চেয়ে খারাপ কেউ হবে না। খুব সাবধান। বৌমাকে সুখে রাখতে হবে।’’ এই ভিডিয়োর সত্যতা অবশ্য যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

Advertisement

বরের বাবার এই ভূমিকা প্রশংসার দাবি রাখে। ভারতের সর্বত্র অবশ্য এই ঘটনাকে বিরলের মধ্যে বিরলতম হিসাবেই গণ্য করা হবে। তবে একটি অংশের মানুষ স্বস্তিতে যে, এমন মানুষ এখনও এই দেশেই থাকেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন