Gujarat Assembly Election 2022

ভোটে লড়ব না, বিজেপি প্রার্থী ঘোষণার আগেই বললেন প্রাক্তন মুখ্যমন্ত্রী, উপমুখ্যমন্ত্রী

ছিল। রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ মনে করছেন, ‘টিকিট ছাঁটাইয়ের’ বিড়ম্বনা থেকে নিষ্কৃতি দিতেই রূপাণী-নিতিনকে দিয়ে আগেভাগে ‘অনিচ্ছা প্রস্তাব’ পেশ করিয়ে রাখল বিজেপি শীর্ষনেতৃত্ব।

Advertisement

সংবাদ সংস্থা

আমদাবাদ শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০২২ ২১:৩৬
Share:

প্রাক্তন মুখ্যমন্ত্রী বিজয় রূপাণী এবং প্রাক্তন উপমুখ্যমন্ত্রী নিতিন পটেল। ফাইল চিত্র।

গুজরাতে বিধানসভা ভোটের প্রার্থিতালিকা চূড়ান্ত করার জন্য বুধবার বৈঠকে বসেছেন অমিত শাহ। সেই বৈঠক চালাকালীনই সে রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বিজয় রূপাণী এবং প্রাক্তন উপমুখ্যমন্ত্রী নিতিন পটেল জানিয়ে দিলেন, বিধানসভা ভোটে তাঁরা প্রার্থী হবেন না। একই কথা জানিয়েছেন, প্রবীণ বিজেপি বিধায়ক তথা প্রাক্তন মন্ত্রী ভূপেন্দ্র চূড়াসমাও।

Advertisement

২০১৬ সালে আনন্দীবেন পটেলকে সরিয়ে রূপাণীকে মুখ্যমন্ত্রী করেছিলেন মোদী-শাহেরা। ২০১৭ সালের বিধানসভা ভোটে জৈন সম্প্রদায়ের নেতা রূপাণীকে সামনে রেখেই জিতেছিল বিজেপি। ভোটের পর তাঁকেই ফের মুখ্যমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়। উপমুখ্যমন্ত্রী হন নিতিন। কিন্তু গত বছরের সেপ্টেম্বরে রূপাণীকে সরিয়ে পাটীদার ভূপেন্দ্র পটেলকে মুখ্যমন্ত্রীর পদে নিয়ে আসে বিজেপি। সে সময় নিতিনেরও পদ যায়।

মোদীর জেলা মেহসানার প্রভাবশালী পাটীদার নেতা নিতিন তার পর থেকেই দলের অন্দরে ‘বিক্ষুব্ধ’ হিসাবে পরিচিত। তাঁকে এ বার টিকিট দেওয়া হবে না বলেও জল্পনা ছিল। রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ মনে করছেন, ‘টিকিট ছাঁটাইয়ের’ বিড়ম্বনা থেকে নিষ্কৃতি দিতেই তিন নেতাকে দিয়ে আগেভাগে ‘অনিচ্ছা প্রস্তাব’ পেশ করিয়ে রাখল বিজেপি শীর্ষনেতৃত্ব।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন