Gujarat Assembly Election 2022

সোমে গুজরাতে দ্বিতীয় দফার ভোটগ্রহণ, সকালে আমদাবাদে ভোট দেবেন মোদী-শাহ

গত ১ ডিসেম্বর গুজরাতে প্রথম দফার ভোটগ্রহণ হয়েছে। মূলত পাকিস্তান সীমান্তবর্তী কচ্ছ, উপকূলবর্তী জেলা ও মধ্য গুজরাতের কিছু জেলার মোট ৮৯টি আসনে ভোটগ্রহণ হয়।

Advertisement

সংবাদ সংস্থা

গাঁধীনগর শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০২২ ২১:০৮
Share:

আমদাবাদে সকাল সাড়ে ৮টা নাগাদ তাঁদের ভোট দেওয়ার কথা। ভোট দেবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও। ছবি- সংগৃহিত।

গুজরাতে দ্বিতীয় দফার ভোটগ্রহণ রয়েছে সোমবার। এই দফায় ৯৩টি আসনে ভোটগ্রহণ শুরু হবে সকাল ৮টা থেকে। তার আগে রবিবার আমদাবাদে গিয়ে মা হীরাবেন মোদীর সঙ্গে দেখা করে এলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দ্বিতীয় দফাতেই ভোট দেবেন প্রধানমন্ত্রী ও তাঁর মা। সূত্রের খবর, আমদাবাদে সকাল সাড়ে ৮টা নাগাদ তাঁদের ভোট দেওয়ার কথা। ভোট দেবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

Advertisement

গত ১ ডিসেম্বর গুজরাতে প্রথম দফার ভোটগ্রহণ হয়েছে। মূলত পাকিস্তান সীমান্তবর্তী কচ্ছ, উপকূলবর্তী জেলা ও মধ্য গুজরাতের কিছু জেলার মোট ৮৯টি আসনে ভোটগ্রহণ হয়। দ্বিতীয় যে ক’টি আসনে ভোটগ্রহণ হতে চলেছে, তার মধ্যে মধ্য এবং উত্তর গুজরাতের ১৪ জেলা রয়েছে। রয়েছে রাজস্থান ও মধ্যপ্রদেশের সীমান্তবর্তী আদিবাসী অধ্যুষিত জেলাগুলিও। যেখানে বিজেপি গত বিধানসভা ভোটে কংগ্রেসের থেকে অনেকখানি পি‌ছিয়ে ছিল। তবে ওই ৯৩টি আসনের মধ্যে গত বার বিজেপি জিতেছিল ৫১টি আসনে। কংগ্রেস ৩৯টি আসনে। নির্দল প্রার্থীদের দখলে গিয়েছিল তিনটি আসন।

গুজরাতে গত নির্বাচনের তুলনায় এ বার প্রথম দফায় কম ভোট পড়েছে। গত বার যেখানে ৬৯ শতাংশ ভোট পড়েছিল, এ বার তা কমে হল ৬২ শতাংশ। স্পষ্টতই বোঝা যাচ্ছে, এ বার অনেক কম মানুষ ভোটপ্রক্রিয়ায় অংশগ্রহণ করেছেন। প্রচলিত একটি ধারণা হল, ভোটদানের হার কম হলে শাসক দল আবার ক্ষমতায় ফেরে। আর ভোটদানের হার তুলনায় বেশি হলে ধরে নেওয়া হয় শাসককে ক্ষমতাচ্যুত করতেই বেশি সংখ্যক মানুষ ভোটপ্রক্রিয়ায় অংশগ্রহণ করেছেন। তবে অন্য অনেক ধারণার মতোই এ ধারণাও স্বতঃসিদ্ধ নয়। বহুবার এর ব্যতিক্রমও দেখা গিয়েছে। এখন দেখার, দ্বিতীয় দফায় ভোটদানের চিত্র বদলায় কি না।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন