Gujarat Bridge Collapse

গুজরাতের সেই সেতু দুর্ঘটনা, সংস্কারের বরাত পাওয়া সংস্থার কর্তার নামে গ্রেফতারি পরোয়ানা

ঘড়ি প্রস্তুতকারক সংস্থা ‘ওরেভা’কে কেন সেতু সংস্কারের দায়িত্ব দেওয়া হয়েছে, এ নিয়ে প্রশ্ন তুলেছে বিরোধী দলগুলি। পুলিশি তদন্তে সংস্থার বিরুদ্ধে বেশ কিছু গুরুতর অভিযোগ তোলা হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

মোরবী শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০২৩ ২০:৩৩
Share:

গুজরাতের মোরবীতে মাচ্ছু নদীর উপরে ভেঙে পড়া সেই ঝুলন্ত সেতু। ছবি: পিটিআই।

গুজরাতের মোরবীর ঝুলন্ত সেতু ভেঙে পড়ার ঘটনায় প্রথম থেকেই বরাত পাওয়া সংস্থার দিকে গাফিলতির অভিযোগ উঠেছিল। এ বার সেই সংস্থা ‘ওরেভা গ্রুপ’ (অজন্তা ম্যানুফ্যাকচারিং লিমিটেড)-এর ম্যানেজিং ডিরেক্টর জয়সুখ পটেলের নামে গ্রেফতারি পরোয়ানা জারি করা হল। সোমবার মোরবী আদালতের মুখ্য বিচারক এম জে খান জয়সুখের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন।

Advertisement

সেতু নির্মাণ বা সংস্কারের কোনও অভিজ্ঞতা না থাকা সত্ত্বেও আদতে ঘড়ি নির্মাতা সংস্থা ওরেভাকে ব্রিটিশ জমানায় তৈরি ঝুলন্ত সেতু মেরামতি ও সংস্কারের দায়িত্ব দিয়েছিল মোরবী পুরসভা। অভিযোগ, জীর্ণ হয়ে যাওয়া তার না বদলে সেতুর মেঝের অ্যালুমিনিয়ামের পাত বদলে আর রং করেই দায় সেরেছিল ওরেভার থেকে বরাত পাওয়া ‘দেবপ্রকাশ সলিউশনস’ নামে একটি ঠিকা সংস্থা। ৪ স্তরের নতুন অ্যালুমিনিয়াম পাতগুলিকে ধরে রাখতে পারেনি পুরনো তারগুলি। গত ৩০ অক্টোবর রাতে মাচ্ছু নদীর ওই সেতু ভেঙে মৃত্যু হয় ১৪১ জনের।

অভিযোগ, মোরবীতে শতাব্দীপ্রাচীন সেতু সংস্কারের জন্য মোট ২ কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল। কিন্তু ব্রিটিশ আমলের তৈরি ওই ঝুলন্ত সেতু সংস্কারের জন্য মাত্র ২৯ লক্ষ টাকা খরচ করেছিল ওরেভা। গাফিলতি ও দুর্নীতির অভিযোগে এর আগে ওরেভার মোরবীর ম্যানেজার-সহ ৯ জন কর্মীকে গ্রেফতার করা হয়েছিল। কিন্তু সংস্থার প্রধান জয়সুখকে কেন ছাড় দেওয়া হয়েছে তা নিয়ে প্রশ্ন তুলেছিল বিরোধীরা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন