Morbi

৫৫০ কোটি টাকা বাজেট বরাদ্দ গুজরাত সরকারের, মোরবীর ভেঙে পড়া সেতু তৈরি হবে নতুন করে

সংস্কারের জন্য দীর্ঘ দিন বন্ধ ছিল মোরবীতে ব্রিটিশ আমলে তৈরি মোরবী সেতু। খোলার চার দিনের মাথায় গত ৩০ অক্টোবর মাচ্ছু নদীর উপর তৈরি ওই সেতু ভেঙে পড়ে। মারা যান ১৩৫ জন।

Advertisement

সংবাদ সংস্থা

গান্ধীনগর শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২৩ ১৫:৪০
Share:

মোরবীর সেই ভেঙে পড়া সেতু। ফাইল চিত্র।

মোরবীর সেই ভেঙে পড়া ঝুলন্ত সেতু নতুন করে তৈরি করবে গুজরাতের বিজেপি সরকার। এর জন্য বরাদ্দ করা হয়েছে ৫৫০ কোটি টাকা। শুক্রবার বিধানসভায় বাজেট বক্তৃতায় এ কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর রাজ্যের অর্থমন্ত্রী কানুভাই দেশাই। তাঁর প্রতিশ্রুতি ব্রিটিশ আমলে তৈরি সেতুটিকে আগের চেহারায় ফিরিয়ে দেওয়া হবে।

Advertisement

সংস্কারের জন্য দীর্ঘ দিন বন্ধ ছিল ব্রিটিশ আমলে তৈরি মোরবী সেতু। খোলার চার দিনের মাথায় ৩০ অক্টোবর মাচ্ছু নদীর উপর তৈরি ওই সেতু ভেঙে পড়ে। মারা যান ১৩৫ জন। দুর্ঘটনার সময় সেতুর উপর ছিলেন ৩০০ জন। প্রাথমিক তদন্তে জানা গিয়েছে, অত জনের ভার রাখতে পারেনি বলে পুরনো সেতুটি ভেঙে পড়ে।

ক্রমশ তদন্তে জানা যায়, সেতুর সংস্কারে খামতি ছিল। সে কারণেই বিপর্যয়। সংস্কারের দায়িত্বে ছিল ওরেভা সংস্থা। যারা অজন্তা ব্র্যান্ডের ঘড়ি তৈরি করে। বিজেপি পরিচালিত মোরবী পুরসভা পুরনো সেতুটি সংস্কারের জন্য ২ কোটি টাকা বরাদ্দ করলেও বরাত পাওয়া সংস্থা মাত্র ১২ লক্ষ টাকা খরচ করে দায় সারে বলে অভিযোগ।

Advertisement

প্রসঙ্গত, ১৮৭৯ সালে মোরবীর ওই সেতু উদ্বোধন করেন তৎকালীন বম্বে প্রেসিডেন্সির গভর্নর রিচার্ড টেম্পল। সেই সময় সেতুটি তৈরি করতে খরচ পড়েছিল প্রায় সাড়ে তিন লাখ টাকা। স্বাধীনতার পর এই সেতু গুজরাতের অন্যতম দর্শনীয় স্থান হিসাবে নজর কেড়েছিল। কিন্তু গত দু’দশক ধরে সংস্কারের অভাবে জীর্ণ হয়ে গিয়েছিল মোরবীর সেতু।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন