Indian Air Foce

বন্যা বিধ্বস্ত গ্রাম থেকে সদ্যোজাত-সহ মা-কে উদ্ধার করল বায়ুসেনা

দ্রুত এলাকায় পৌঁছে সদ্যোজাত যমজ শিশু-সহ মা-কে উদ্ধার করেন বায়ুসেনার জওয়ানরা। ৪৫ মিনিটের মধ্যে তাঁদের উদ্ধার করে হেলিকপ্টারটি জসদান হেলিপ্যাডে অবতরণ করে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৪ জুলাই ২০১৭ ১০:১৪
Share:

স্থানীয়দের উদ্ধার করে নিয়ে যাচ্ছে বায়ু সেনা। ছবি: এএফপি।

টানা দু’দিন প্রবল বৃষ্টি। বন্যায় বিপর্যস্ত রাজ্যের বিস্তীর্ণ এলাকা। এরই মধ্যে খবর মিলল, বন্যায় বিচ্ছিন্ন একটি গ্রামে গুরুতর অসুস্থ হয়ে পড়েছেন এক প্রসূতি। বিকাল সাড়ে ৪টে নাগাদ এই খবর পাওয়ার সঙ্গে সঙ্গেই উড়ল বায়ুসেনার হেলিকপ্টার। সদ্যোজাত যমজ সন্তান-সহ মা-কে উদ্ধার করে জওয়ানরা পৌঁছে দিলেন হাসপাতালে। ইতিমধ্যেই খবর এল, অসুস্থ হয়ে পড়েছেন আরও এক সন্তানসম্ভবা। দ্রুত ওই এলাকায় পৌঁছে তাঁকেও উদ্ধার করেন সেনা জওয়ানরা। দু’টি ঘটনাই ঘটেছে রবিবার, গুজরাতের মাত্রা গ্রামে।

Advertisement

প্রবল বৃষ্টিতে গুজরাতের রাজকোট জেলার ভিনাচিয়ার নানা মাত্রা গ্রামের সঙ্গে অন্য এলাকার যোগাযোগ সম্পূর্ণ বিচ্ছিন্ন। সেনার মুখপাত্র অভিষেক মতিমান প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছেন, রবিবার বিকাল সাড়ে ৪টে নাগাদ খবর আসে ওই এলাকার এক প্রসূতির অবস্থা গুরুতর। সঙ্গে সঙ্গেই তাঁদের উদ্ধার করতে জামনগর থেকে একটি চেতক হেলিকপ্টার পাঠানো হয়। যখন হেলিকপ্টার তাঁদের উদ্ধার করতে যাচ্ছে, সেই সময়ই জেলা প্রশাসনের তরফে খবর পান, অসুস্থ হয়ে পড়েছেন আরও এক সন্তানসম্ভবা। এবং যতটা দ্রুত সম্ভব তাঁর চিকিৎসা শুরু করা প্রয়োজন।

আরও পড়ুন: অতিবর্ষণে ঘোর বিপদের আশঙ্কা

Advertisement

অত্যন্ত দ্রুত এলাকায় পৌঁছে সদ্যোজাত যমজ শিশু-সহ মা-কে উদ্ধার করেন বায়ুসেনার জওয়ানরা। ৪৫ মিনিটের মধ্যে তাঁদের উদ্ধার করে হেলিকপ্টারটি জসদান হেলিপ্যাডে অবতরণ করে। সেখানে আগে থেকেই অপেক্ষা করছিল একটি মেডিক্যাল টিম। মা ও শিশুদের তাঁদের হাতে তুলে দেওয়া হয়। ফের নানা মাত্রা গ্রামের উদ্দেশে রওনা দেয় হেলিকপ্টারটি। সেখান থেকে দ্বিতীয় গর্ভবতী মহিলাকে উদ্ধার করা হয়। হেলিকপ্টারে চাপিয়ে তাঁকে নদী পার করিয়ে দেওয়া হয়। যেখানে তাঁর জন্য অ্যাম্বুল্যান্স অপেক্ষা করছিল। দ্রুত তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। মহিলার অবস্থা আপাতত স্থিতিশীল বলে জানিয়েছেন চিকিৎসকেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন