Gujarat

দেশভক্তির প্রমাণ চাই স্কুলেও, হাজিরা দিতে ইয়েস স্যর নয়, বলতে হবে ‘জয় হিন্দ’

সোমবার গুজরাতে শিক্ষা দফতরের জরুরি বৈঠক ছিল। সেখানেই এই সিদ্ধান্ত গ্রহণ করেন শিক্ষামন্ত্রী ভূপেন্দ্র সিংহ চূড়াসমা।

Advertisement

সংবাদ সংস্থা

আমদাবাদ শেষ আপডেট: ০১ জানুয়ারি ২০১৯ ১৪:৫১
Share:

নয়া নির্দেশিকা গুজরাতের স্কুলে। অলঙ্করণ: শৌভিক দেবনাথ।

নাম ডাকার সময় আর ‘ইয়েস স্যর,’ ‘প্রেজেন্ট স্যর’ বলা যাবে না। তার বদলে বলতে হবে ‘জয় হিন্দ’ অথবা ‘জয় ভারত।’ প্রত্যেকদিন স্কুলে হাজিরা দেওয়ার সময় এই নিয়ম মেনে চলতে হবে পড়ুয়াদের। নতুন বছরে এমন নির্দেশিকা জারি হল গুজরাত জুড়ে।যাতে শিশু বয়স থেকে পড়ুয়াদের মনে দেশভক্তি জাগিয়ে তোলা যায়। কিন্তু এই সিদ্ধান্ত নিয়ে ইতিমধ্যেই বিতর্ক শুরু হয়ে গিয়েছে। সোশ্যাল মিডিয়ায় প্রতিবাদ জানিয়েছেন অনেকেই।

Advertisement

সোমবার গুজরাতে শিক্ষা দফতরের জরুরি বৈঠক ছিল। সেখানেই এই সিদ্ধান্ত গ্রহণ করেন শিক্ষামন্ত্রী ভূপেন্দ্র সিংহ চূড়াসমা। যার পর নির্দেশিকা জারি করে প্রাথমিক ও মধ্যশিক্ষা পর্ষদ। তাতে বলা হয়, শিশু বয়স থেকে পড়ুয়াদের মনে দেশভক্তি জাগিয়ে তোলাই লক্ষ্য। তাই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে, যা রাজ্যের সমস্ত সরকারি, বেসরকারি এবং অনুদানপ্রাপ্ত স্কুলের ক্ষেত্রে প্রযোজ্য। ১ জানুয়ারি থেকেই শুরু করতে হবে। ক্লাসে হাজিরা দিতে ‘জয় হিন্দ’ বা ‘জয় ভারত’ বলতে হবে প্রথম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত সকল পড়ুয়াকে।

বছরের শুরুতে মধ্যপ্রদেশে যখন বিজেপি সরকার ছিল, তখন সেখানকার স্কুলগুলিতেও একই নিয়ম চালু হয়েছিল। এ বার গুজরাতকে সেই তালিকায় সামিল করায় সোশ্যাল মিডিয়ায় প্রতিবাদ জানিয়েছেন অনেকেই। কেউ কেউ বলেছেন, চিরকাল এমনটাই চলে আসছে। পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে গেলেই জাতীয়তাবাদকে আঁকড়ে ধরেন রাজনীতিকরা। এককালে জার্মানিতে হিটলারও এই পন্থা নিয়েছিলেন।

Advertisement

আরও পড়ুন: বলিউড অভিনেতা, চিত্রনাট্যকার কাদের খান প্রয়াত

আরও পড়ুন: শিলিগুড়ির পার্ক থেকে পালাল চিতাবাঘ! নতুন বছরেই আতঙ্কে শহরবাসী​

অনেকে আবার আশঙ্কা প্রকাশ করেছেন, এ বার হয়ত পাঠ্যক্রমে দেশপ্রেম নামের একটি বিষয়ও জুড়বে। যাতে বছরের শেষে পড়ুয়াদের মধ্যে কে কত বড় দেশভক্ত তা পরীক্ষা করে দেখা হবে। তবে এখনও পর্যন্ত এ নিয়ে সংবাদমাধ্যমে মুখ খোলেননি ভূপেন্দ্র সিংহ চূড়াসমা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন