৫ ফুট ৭ ইঞ্চির লম্বা চুল, গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস-এ গুজরাটের ‘রাপুনজেল’

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০১৮ ১৩:০৩
Share:

লম্বা চুলের জন্য নজির গড়েছেন এই তরুণীই।

১০ বছর আগে চুল কাটতে গিয়ে যাচ্ছেতাই রকমের ‘হেয়ারকাট’ পেয়েছিলেন তিনি। সেই রাগে এবং বিরক্তিতেই ঠিক করেছিলেন, জীবনেও চুল কাটবেন না আর! কিন্তু কে ভাবতে পেরেছিল যে সেই সিদ্ধান্তই ‘গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডস'-এ নাম তুলে ফেলতে সাহায্য করবে তাঁকে? এমনটাই ঘটেছে গুজরাট নিবাসী ষোড়শী নীলাংশী প্যাটেলের সঙ্গে।

Advertisement

এ যেন বাস্তবিকই রূপকথার রাপুনজেলের গল্প। ছয় বছর বয়স থেকে চুল না কাটায়, আজ গোড়ালি ছুঁয়েছে নীলাংশীর চুল। আর সেই দীর্ঘতম চুলের জন্যই ‘গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডস'-এ নাম তুলে ফেলেছেন তিনি। চমকে যেতে হয় নীলাংশীর চুলের দৈর্ঘ্য শুনলে। ৫ ফুট ৭ ইঞ্চি! হ্যাঁ, ঠিকই শুনছেন।

তাঁর লম্বা চুলের জন্যই বন্ধুরা তাকে ভালবেসে রাপুনজেল বলেই ডেকে থাকে। রূপকথার রাপুনজেল উঁচু বাড়িতে বন্দি থাকলেও তাঁর লম্বা চুল বেয়ে তাঁর প্রেমিক রাজকুমার দেখা করতে পৌঁছে যেত তাঁর কাছে। ঠিক সেই রকমই নীলাংশী মনে করেন তাঁর লম্বা চুলও 'লাকি' তার জন্য। পড়াশোনার সঙ্গে সঙ্গে টেবিল টেনিস খেলতেও পছন্দ করেন নীলাংশী। শুধু খেলাধুলা নয়, এই লম্বা চুল নিয়ে অন্যান্য কাজ করতেও কোন সমস্যায় পড়তে হয় না তাঁকে বলে জানিয়েছেন তিনি।

Advertisement

আরও পড়ুন: ১৫৯ দিনে সাইকেলে বিশ্ব ভ্রমণ! নয়া নজির পুণের বেদাঙ্গির

যদিও এই লম্বা চুলের যত্ন নেওয়ার জন্য বিশেষ কিছুই তিনি করেন না বলেও জানিয়েছেন নীলাংশী। সপ্তাহে একবার মাত্র চুলে শ্যাম্পু করেন তিনি। নীলাংশীর মা তাঁকে সাহায্য করে চুল বাঁধতে, আঁচড়াতে এবং খোঁপা করতে।

আরও পড়ুন: ‘গুলি করে মারুন’ ফোনে নির্দেশ দিয়ে বিতর্কে কর্নাটকের মুখ্যমন্ত্রী কুমারস্বামী

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন