Alibaba

আলিবাবা-কর্তাকে সমন পাঠাল দিল্লির আদালত

এ বার অভিযুক্ত সংস্থা আলিবাবাকে সমন পাঠাল গুরুগ্রামের এক জেলা আদালত। তলব করা হয়েছে সংস্থার প্রতিষ্ঠাতা জ্যাক মা-কেও।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ জুলাই ২০২০ ০৩:১৭
Share:

জ্যাক মা

সংস্থার পরিচালিত সংবাদ অ্যাপে ভুয়ো খবর প্রকাশ করা হচ্ছে— এর বিরুদ্ধে মুখ খোলায় পুষ্পেন্দ্র সিংহ পারমার নামে এক ভারতীয় কর্মীর চাকরিটাই কেড়ে নিয়েছিল বিখ্যাত চিনা সংস্থা ‘আলিবাবা’ পরিচালিত ‘ইউসি নিউজ়’। তবে হাল ছাড়েননি পুষ্পেন্দ্র। সংস্থাটির বিরুদ্ধে আদালতের দ্বারস্থ হন তিনি। সেই ঘটনায় এ বার অভিযুক্ত সংস্থা আলিবাবাকে সমন পাঠাল গুরুগ্রামের এক জেলা আদালত। তলব করা হয়েছে সংস্থার প্রতিষ্ঠাতা জ্যাক মা-কেও।

Advertisement

২০ জুলাইয়ের আদালতের নথি অনুযায়ী, ইউসি ওয়েব-এর প্রাক্তন কর্মী পুষ্পেন্দ্র অভিযোগ করেছেন, চিনের জন্য ‘অনুকুল নয়’ এমন সব তথ্য কখনই প্রকাশ করা হত না ওই অ্যাপটিতে। এমনকি ইউসি ব্রাউসার এবং ইউসি নিউজ়ের বিরুদ্ধে সরাসরি ‘সামাজিক এবং রাজনৈতিক দোলাচল’ উস্কে দিতে পারে এমন সব ভুয়ো খবর প্রকাশের অভিযোগও এনেছেন তিনি। ২০০ পাতার অভিযোগপত্রে ইউসি নিউজ়ে প্রকাশিত বেশ কয়েকটি পোস্টের ভিডিয়ো ক্লিপের কথাও বলেছেন পুষ্পেন্দ্র। যার মধ্যে রয়েছে ২০১৭ সালে প্রকাশিত একটি খবর। হিন্দিতে লেখা সেটির শীর্ষক, ‘২০০০ টাকার নোট নিষিদ্ধ হতে চলেছে আজ মধ্যরাত থেকে’। ২০১৮ সালে প্রকাশিত একটি ক্লিপিংয়ে আবার দেখানো হয়েছে, ‘যুদ্ধ বেধে গিয়েছে ভারত এবং পাকিস্তানের মধ্যে’! তাঁর আরও অভিযোগ, একটি বিশেষ অডিট সিস্টেম ব্যবহার করত সংস্থাটি। যেখানে হিন্দি বা ইংরেজিতে ‘ভারত-চিন সীমান্ত’-সহ আরও বেশ কয়েকটি বিশেষ কি-ওয়ার্ডের ভিত্তিতে খবর ছেঁকে নেওয়া হত। বাদ দেওয়া হত চিনের জন্য ‘প্রতিকূল’ এমন সব খবর।

সমনের বয়ান অনুযায়ী, আগামী ২৯ জুলাইয়ের মধ্যে আলিবাবা, তার সহ-প্রতিষ্ঠাতা জ্যাক মা, সংস্থার বেশ কয়েকটি ইউনিট এবং তার সঙ্গে যুক্ত একাধিক ব্যাক্তিকে সরাসরি হাজিরা দিতে বা আইনজীবীর মাধ্যমে যোগাযোগ করতে নির্দেশ দিয়েছেন গুরুগ্রামের ওই জেলা আদালতের বিচারক সনিয়া শিয়োখণ্ড। আগামী ৩০ দিনের মধ্যে তাঁদের থেকে লিখিত ভাবে অভিযোগের উত্তরও চেয়ে পাঠানো হয়েছে আদালতের তরফে।

Advertisement

আরও পড়ুন: আনলক-৩: অগস্ট থেকে খুলতে পারে সিনেমা হল, মেট্রোর দরজা বন্ধই

ভারতে অবস্থিত সংস্থার শাখা ‘ইউসি ইন্ডিয়া’ অবশ্য এই প্রসঙ্গে কোনও মন্তব্য করতে চায়নি। এক বিবৃতিতে শুধু বলেছে, ‘ভারতীয় বাজার এবং এখানকার কর্মীদের কল্যাণ সাধনে সংস্থার ভূমিকা অবিচল এবং তাদের সমস্ত নীতি এখানকার আইন মেনেই নির্ধারিত হয়েছে।’ আলিবাবা কিংবা জ্যাক মা-এর মুখপাত্ররাও কেউ এই প্রসঙ্গে এখনও কোনও মন্তব্য করেননি।

লাদাখে ভারত-চিন সংঘর্ষের আবহে কয়েক সপ্তাহ আগেই নিরাপত্তাজনিত কারণের উল্লেখ করে এ দেশে মোট ৫৯টি চিনা অ্যাপ নিষিদ্ধ করে দেওয়া হয়েছে ভারত সরকারের পক্ষ থেকে। ‘ইউসি নিউজ়’ এবং ‘ইউসি ব্রাউসার’ও রয়েছে সেই তালিকায়। সেই প্রেক্ষাপটে দাঁড়িয়ে পুষ্পেন্দ্রর তোলা এই অভিযোগের বিশেষ তাৎপর্য রয়েছে বলেই মত কূটনীতিকদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন