সইদের আটক নিয়ে উল্লসিত নয় ভারত

লস্কর প্রধান হাফিজ সইদ গৃহবন্দি হয়েছেন। কিন্তু তা নিয়ে এখনই ‘উল্লসিত’ হওয়ার কোনও কারণ নেই বলে মনে করছে দিল্লি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০১৭ ০২:৩৮
Share:

গৃহবন্দি মুম্বই হামলার প্রধান চক্রী।

লস্কর প্রধান হাফিজ সইদ গৃহবন্দি হয়েছেন। কিন্তু তা নিয়ে এখনই ‘উল্লসিত’ হওয়ার কোনও কারণ নেই বলে মনে করছে দিল্লি।

Advertisement

লস্কর প্রধানকে গত কাল রাতে লাহৌরে লস্কর তথা জামাত উদ দাওয়ার সদর দফতরে গৃহবন্দি করে পাকিস্তান। পরে ওই জঙ্গি নেতাকে লাহৌরের জৌহর টাউনে তাঁর বাড়িতে সরানো হয়। নজিরবিহীন ভাবে লস্কর নেতার গ্রেফতারির সিদ্ধান্ত ‘জাতীয় স্বার্থে’ নেওয়া হয়েছে বলে বিবৃতি দিয়েছে পাক সেনা। পাক সেনা ও আইএসআই জঙ্গিদের মূল মদতদাতা হিসেবে পরিচিত। এ ক্ষেত্রে নওয়াজ শরিফ সরকার আপাতত সেনাকেও পাশে আনতে পেরেছে বলেই মনে করা হচ্ছে।

কূটনীতিকদের মতে, নয়া মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সন্ত্রাস নিয়ে আগ্রাসী মনোভাবের ফলেই এই পদক্ষেপ করেছে পাকিস্তান। হাফিজও দাবি করেছেন, ভারত ও আমেরিকার চাপেই তাঁকে গ্রেফতার করা হয়েছে। কিন্তু ভারতীয় বিদেশ মন্ত্রকের মুখপাত্র বিকাশ স্বরূপের কথায়, ‘‘আগেও জঙ্গি নেতাদের আটক করেছে পাকিস্তান। পরে পরিস্থিতি ঠান্ডা হলে তাঁদের ছেড়ে দেওয়া হয়েছে।’’ তাঁর দাবি, মুম্বই হামলার মূল চক্রী হাফিজের সঠিক বিচার ও সন্ত্রাসের পরিকাঠামো ধ্বংস করতে হবে ইসলামাবাদকে।

Advertisement

কূটনীতিকদের মতে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সম্ভাব্য ওয়াশিংটন সফরের আগে নিজেদের ভাবমূর্তিকে কিছুটা পরিচ্ছন্ন করার দায় রয়েছে পাকিস্তানের। লস্কর, জামাত উদ দাওয়া ও লস্করের আর এক ‘মুখোশ’ ফালাহ ই ইনসানিয়াৎকে নজরে রাখা হবে বলে জানিয়েছে ইসলামাবাদ। প্রয়োজনে ওই সংগঠনগুলিকে রাষ্ট্রপুঞ্জের নিষিদ্ধ তালিকার অন্তর্ভুক্ত করা হতে পারে বলেও জানিয়েছে তারা। দিল্লির মতে, এ নিয়েও এখনই উৎসাহিত হওয়ার কারণ নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন