Haldi ceremony

গায়ে হলুদে সোশ্যাল ডিস্টেন্সিং, মাথা খাটালে সবই সম্ভব

দূরত্ব রেখেই কনের গায়ে মাখানো হল হলুদ। তবে কায়দাটা যেন, বাড়ির দেওয়াল রং করা হচ্ছে। নতুন সেই কায়দা কনে যে বেশ উপভোগ করছেন তা স্পষ্ট ভিডিয়োয়।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২০ ১৪:০৭
Share:

সামাজিক দূরত্ব রেখে গায়ে হলুদ। ছবি: টুইটার থেকে নেওয়া।

লকডাউন হোক বা আনলক, সোশ্যাল ডিস্টেন্সিং-এর নিয়মে কোনও ছাড় নেই। করোনাকালে গোটা পৃথিবীতেই এখন শারীরিক দূরত্ব বজায় রেখে সব কিছু করতে হবে। সংক্রমণ থেকে বাঁচতে মাস্ক পরা ছাড়া এটাও একটা অবশ্য কর্তব্য। কিন্তু কিছু কিছু কাজ যে একে অপরকে স্পর্শ না করে করাই যায় না! যেমন গায়ে হলুদ। ভারতীয় বিয়েতে এ এক বড় আচার। বিয়ের আগে বর এবং কনের গায়ে হলুদ লাগিয়ে দিতে হয়। অনেক পরিবারে 'হলদি' রীতিমতো বড় উৎসব। কিন্তু সামাজিক দূরত্ব রেখে সেটা কী করে হবে? না, তারও উপায় আছে। সোশ্যাল ডিস্টেন্সিং-এর সেই ভিডিয়ো এখন সোশ্যাল মিডিয়াভাইরাল

Advertisement

করোনা পরিস্থিতিতে জন্মদিন পালন থেকে জনসভা অনেক কিছুই হচ্ছে ভার্চুয়াল মাধ্যমে। অনেক অনেক দূরে থেকে কাছে কাছে থাকা। তবে এই ভিডিয়ো ভার্চুয়াল গায়ে হলুদের নয়। দূরত্ব রেখেই কনের গায়ে মাখানো হল হলুদ। তবে কায়দাটা যেন, বাড়ির দেওয়াল রং করা হচ্ছে। নতুন সেই কায়দা কনে যে বেশ উপভোগ করছেন তা স্পষ্ট ভিডিয়োয়।

হলুদ, তেল আর জল। এই তিনের মিশ্রণ স্নানের আগে গায়ে লাগানো হয়। একেই বলে গায়ে হলুদ। মনে করা হয়, বিয়ের আগে এই আচার হবু দম্পতির জীবনে সুখ এনে দেয়। প্রজন্মের পর প্রজন্ম ধরে চলে আসা এমন আচার কি করোনার ভয়ে বাদ দেওয়া যায় নাকি! তাই এমন ব্যবস্থা।

Advertisement

আরও পড়ুন: শুভক্ষণে দুর্ঘটনা, চুম্বন মুহূর্তে প্রেমিকার পা মুখে লেগে নদীতে যুবক

আরও পড়ুন: স্কুল বন্ধ, লেখাপড়া নয়, দেখিয়ে দিল ঝাড়খণ্ডের গ্রাম

হরজিন্দনর সিংহ কুকরেজা নামে এক ব্যক্তি এই ভিডিয়ো তাঁর টুইটার হ্যান্ডলে পোস্ট করেছেন। তারপর সেটা ভাইরাল হয়ে গিয়েছে। সঙ্গে কমেন্টের স্রোত। সকলেরই বক্তব্যে এক সুর– এমন উদ্ভাবনের তুলনাই হয় না।

দেখুন সেই ভিডিয়ো:

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন