Hathras

গাধার মল, ভুষি, অ্যাসিড দিয়ে তৈরি গুঁড়ো মশলা! হাথরসে কারখানার পর্দাফাঁস

বাজেয়াপ্ত হয়েছে প্রায় ৩০০ কেজি গুঁড়ো মশলা। গ্রেফতার কারখানার মালিক অনুপ ভারসেনি। পরীক্ষার জন্য পাঠানো হয়েছে নমুনা।

Advertisement

সংবাদ সংস্থা

হাথরস, উত্তরপ্রদেশ শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০২০ ১২:০৬
Share:

হাথরসের সেই কারখানা। ছবি: টুইটার থেকে

তৈরি হচ্ছে গুঁড়ো মশলা। জিরে, ধনে, শুকনো লঙ্কার গুঁড়ো প্যাকেটবন্দি হয়ে চলে যাচ্ছে বাজারে। কিন্তু সেই গুঁড়ো মশলা কী দিয়ে তৈরি হচ্ছিল জানেন? গাধার মল, অ্যাসিড, কৃত্রিম রঙের মতো বিষাক্ত পদার্থ দিয়ে!

Advertisement

উত্তরপ্রদেশের হাথরসে অভিযান চালিয়ে এমনই একটি ভয়ঙ্কর ভেজাল কারখানার হদিশ পেল পুলিশ। বাজেয়াপ্ত হয়েছে প্রায় ৩০০ কেজি গুঁড়ো মশলা। গ্রেফতার কারখানার মালিক অনুপ ভারসেনি। পুলিশ সূত্রে খবর, দীর্ঘদিন ধরেই এই ভেজালের কারবার চালিয়ে আসছিলেন অনুপ। তিনি আবার ‘হিন্দু যুব বাহিনী’ নামে একটি সংগঠনের স্থানীয় নেতা। ২০০২ সালে এই বাহিনী গঠন করেছিলেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

পুলিশ জানিয়েছে, গোপন সূত্রে খবর পেয়ে হাথরসের নবিপুর এলাকার ওই কারখানাটিতে গভীর রাতে অভিযান চালায় উত্তরপ্রদেশ পুলিশের একটি বিশেষ দল। তখনও ওই সব ভেজাল মশলা তৈরি হচ্ছিল। উদ্ধার হয় লঙ্কা, ধনে, গরম মশলা, হলুদের মতো গুঁড়ো মশলা। সেগুলি তৈরি হচ্ছিল গাধার মল, রাসায়নিক রঙ, অ্যাসিডের মতো বিষাক্ত পদার্থ দিয়ে। প্রায় ৩০০ কেজি মশলার মধ্যে থেকে ২৭টি নমুনা পরীক্ষার জন্য পাঠিয়েছে পুলিশ। অন্য দিকে অনুপকে আদালতে তোলা হলে বিচারবিভাগীয় হেফাজতে পাঠানোর নির্দেশ দেন বিচারক। পুলিশ জানিয়েছে, খাদ্য নিরাপত্তা ও গুণমান আইনে মামলা দায়ের হয়েছে অনুপের বিরুদ্ধে।

Advertisement

আরও পড়ুন: নারী সুরক্ষা কেন্দ্রে গর্ভপাত! যোগী রাজ্যে অভিযোগ ‘লভ জেহাদ’-এ ধৃত মহিলার

আরও পড়ুন: সরকারকে আইন প্রত্যাহারে ‘বাধ্য’ করব, আরও সুর চড়াল কৃষক সংগঠনগুলো

মাস তিনেক আগে এক তরুণীকে গণধর্ষণ ও নৃশংস অত্যাচারের অভিযোগে তোলপাড় হয়েছিল সারা দেশ। ১৫ দিন পর দিল্লির হাসপাতালে মৃত্যু হয় ওই তরুণীর। তার পর থেকেই প্রতিবাদ বিক্ষোভের ঢেউ আছড়ে পড়েছিল দেশের বিভিন্ন প্রান্তে। এ বার বিষাক্ত কারখানার হদিশ মেলায় ফের শিরোনামে সেই হাথরস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন