TET Examinations

TET Certificate: ৭ বছর নয়, টেট পাশ করলে শংসাপত্রের বৈধতা আজীবন, নির্দেশ কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীর

২০১১ সালের ১১ ফেব্রুয়ারি ন্যাশনাল কাউন্সিল ফর টিচার এডুকেশন (এনসিটিই) নির্দেশ দেয়, স্কুলে শিক্ষকতার সুযোগ পেতে গেলে টেট পাশ করতে হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ জুন ২০২১ ১৫:৫৭
Share:

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক। ফাইল চিত্র।

শিক্ষক নিয়োগের পরীক্ষা টিচার্স এলিজিবিলিটি টেস্ট (টেট) পাশ করলে এ বার আর ৭ বছর নয়, বরং আজীবন সেই শংসাপত্রের বৈধতা থাকবে বলেই জানালেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক।

Advertisement

একটি বিবৃতিতে এই কথা জানিয়েছেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী। বিবৃতিতে তিনি বলেছেন, ‘কেন্দ্র সিদ্ধান্ত নিয়েছে টেট উত্তীর্ণদের শংসাপত্রের বৈধতা ৭ বছর থেকে বাড়িয়ে আজীবন করা হয়েছে। ২০১১ সাল থেকে যাঁরা টেট পাশ করেছেন তাঁরা এই সুবিধা পাবেন। সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে নির্দেশ দেওয়া হচ্ছে এই ব্যবস্থা কার্যকর করার জন্য। ইতিমধ্যেই যাঁদের শংসাপত্রের বৈধতা ৭ বছর পেরিয়ে গিয়েছে, তাঁদের ফের নতুন করে শংসাপত্র দেওয়ার ব্যবস্থা করতে হবে’।

পোখরিয়াল জানিয়েছেন, এই সিদ্ধান্ত নেওয়ার ফলে শিক্ষকতার জগতে আরও বেশি কর্মসংস্থান তৈরি হবে। তার উপকার পাবেন তরুণ প্রজন্ম।

Advertisement

২০১১ সালের ১১ ফেব্রুয়ারি ন্যাশনাল কাউন্সিল ফর টিচার এডুকেশন (এনসিটিই) নির্দেশ দেয়, স্কুল শিক্ষকতার সুযোগ পেতে গেলে টেট পরীক্ষা পাশ করতে হবে। তার পরে টেট উত্তীর্ণদের শংসাপত্র দেওয়া হবে। সেই শংসাপত্রের বৈধতা ছিল ৭ বছর। সেটাই বাড়িয়ে এ বার আজীবন করা হল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন