Health Ministry

Health Ministry Letter: করোনা রোধে অস্থায়ী হাসপাতাল বানানো সহ ৫ দফার নির্দেশ দিয়ে রাজ্যগুলিকে চিঠি কেন্দ্রের

করোনার বিস্তার রুখতে অস্থায়ী হাসপাতাল বানিয়ে কোভিড বিছানা বাড়ানো সহ ৫ দফার নির্দেশ পাঠানো হয়েছে স্বাস্থ্যমন্ত্রকের তরফে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ জানুয়ারি ২০২২ ১৯:৫১
Share:

ফাইল চিত্র ।

ওমিক্রনের ফলে ইতিমধ্যেই ইউরোপ-আমেরিকার বেশ কিছু দেশে করোনা উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে। ভারতেও টানা সত্তর দিন পরে অর্থাৎ বছরের শেষ দিন, ৩১ ডিসেম্বর মাত্রা ছাড়ায় করোনা আক্রান্তের সংখ্যা। সেই মর্মেই করোনার বিস্তার রুখতে অস্থায়ী হাসপাতাল বানিয়ে কোভিড বিছানা বাড়ানো সহ ৫ দফার নির্দেশ পাঠানো হয়েছে স্বাস্থ্যমন্ত্রকের তরফে। সব রাজ্যকে পাঠানো চিঠিতে কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ বেশ কিছু নিয়ম মেনে চলার পরামর্শ দিয়েছেন। অস্থায়ী হাসপাতাল তৈরি ছাড়াও সমস্ত জেলা স্তরে কন্ট্রোল রুম তৈরি করার নির্দেশ দেওয়া হয়েছে এই চিঠিতে।

Advertisement

স্বাস্থ্যমন্ত্রকের চিঠি

একইসঙ্গে নিভৃতবাসে থাকা রোগীদের উপর বিশেষ নজরদারি রেখে প্রয়োজনে হাসপাতালে ভর্তি করা এবং কোভিড চিকৎসার জন্য অক্সিজেন, ওষুধ সহ পরিকঠামো বাড়ানোরও নির্দেশ দেওয়া হয়েছে।

সংক্রমণ রুখতে কোভিড আক্রান্তদের সংস্পর্শে কারা ছিলেন এবং তাঁদের নিভৃতবাসে পাঠানোর দিকেও বিশেষ নজর রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন