COVID19

Covid Vaccination: আমার কী দোষ! এক সিরিঞ্জে স্কুলের ৩০ পড়ুয়াকে টিকা দিয়ে বললেন স্বাস্থ্যকর্মী

ওই স্বাস্থ্যকর্মীর নাম জিতেন্দ্র। মধ্যপ্রদেশের সাগরে একটি বেসরকারি স্কুলে পড়ুয়াদের করোনার টিকা দিচ্ছিলেন তিনি।

Advertisement

সংবাদ সংস্থা

ভোপাল শেষ আপডেট: ২৮ জুলাই ২০২২ ০২:৫০
Share:

ছবি: সংগৃহীত।

একই সিরিঞ্জ দিয়ে ৩০ জন পড়ুয়াকে টিকা দেওয়ার অভিযোগ উঠল এক স্বাস্থ্যকর্মীর বিরুদ্ধে। মধ্যপ্রদেশের সাগরে এই ঘটনাকে কেন্দ্র করে চাঞ্চল্য ছড়িয়েছে।

Advertisement

অভিযুক্ত ওই স্বাস্থ্যকর্মীর নাম জিতেন্দ্র। তিনি সাগর শহরে একটি বেসরকারি স্কুলে পড়ুয়াদের করোনার টিকা দিচ্ছিলেন। জিতেন্দ্রর বিরুদ্ধে অভিযোগ, একই সিরিঞ্জ ব্যবহার করে তিনি সব পড়ুয়াদের টিকা দিয়েছেন। যদিও এ জন্য তিনি তাঁর ঊর্ধ্বতন কর্তৃপক্ষকেই দায়ী করেছেন। অভিভাবকেরা জিতেন্দ্রর বক্তব্যের একটি ভিডিয়ো করেন। সেই ভিডিয়োতে তিনি বলছেন, ‘‘যে ব্যক্তি আমাকে টিকার সামগ্রী দিয়েছেন তিনি একটি সিরিঞ্জ দিয়েছিলেন। তাই ওই একটি সিরিঞ্জ দিয়েই সবাইকে টিকা দিয়েছি।’’ কে সেই ব্যক্তি তা তিনি জানেন না— এমনটাই ভিডিয়োতে দাবি করেছেন ওই স্বাস্থ্যকর্মী।

প্রসঙ্গত, এডস রোগের সংক্রমণ দ্রুত বেড়ে যাওয়ার কারণে ১৯৯০ সালে একটি সিরিঞ্জ এক বার ব্যবহারের নিয়ম চালু হয়। এই বিষয়টি সম্পর্কে তিনি ওয়াকিবহাল বলেও জিতেন্দ্র ওই ভিডিয়োতে জানিয়েছেন। কিন্তু তিনি দোষ নিজের ঘাড়ে নিতে নারাজ। তাঁর কথায়,‘‘আমার দোয কেন হবে? আমায় যদি একটি সিরিঞ্জ দেওয়া হয় তবে আমি কী করব?’’

Advertisement

সাগর প্রশাসন কেন্দ্রীয় সরকারের ‘এক সিরিঞ্জ এক টিকা’র নিময় লঙ্ঘন এবং কাজে গাফিলতির জন্য জিতেন্দ্রর বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করেছে। জেলার টিকাকরণ আধিকারিক রাকেশ রোশনের বিরুদ্ধে বিভাগীয় তদন্ত শুরু হয়েছে। কারণ, তিনিই জেলার টিকাকরণের দায়িত্বে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন