Kerala Rain

এক সপ্তাহ ধরে বৃষ্টি হয়েই চলেছে কেরলে, বর্ষার বলি ১৯ জন, ক্ষতিগ্রস্ত বহু ঘরবাড়ি

কেরলে গত এক সপ্তাহের বেশি সময় ধরে বৃষ্টি চলছে। ১০ হাজারের বেশি মানুষকে নিরাপদ আস্তানায় সরানো হয়েছে। এখনও পর্যন্ত বর্ষায় মৃত্যু হয়েছে ১৯ জনের।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

তিরুঅনন্তপুরম শেষ আপডেট: ০৯ জুলাই ২০২৩ ১৫:১৭
Share:

জলমগ্ন রাস্তায় আটকে পড়া গাড়ি ক্রেনের মাধ্যমে উদ্ধার করা হচ্ছে। ছবি: পিটিআই।

বর্ষায় ভাসছে উত্তর থেকে দক্ষিণ। কোথাও বৃষ্টিতে বিরাম নেই। এক দিকে যখন দিল্লি-সহ উত্তর ভারতের অধিকাংশ রাজ্যে বৃষ্টিতে জনজীবন বিপর্যস্ত, তখন পিছিয়ে নেই দক্ষিণ ভারতও। কেরলের বর্ষার পরিস্থিতিও ভয়াবহ। গত এক সপ্তাহ ধরে বৃষ্টি হয়েই চলেছে এই রাজ্যে।

Advertisement

বৃষ্টিতে কেরলের অধিকাংশ এলাকা জলমগ্ন হয়ে পড়েছে। অপেক্ষাকৃত নিচু এলাকাগুলি কার্যত ভেসে গিয়েছে। বৃষ্টির কারণে কেরলে এখনও পর্যন্ত ১৯ জনের মৃত্যু হয়েছে। বহু মানুষের সাধারণ জীবনযাত্রা গিয়েছে থমকে।

কেরলের প্রশাসন বৃষ্টিকবলিত এলাকা থেকে ১০ হাজারের বেশি মানুষকে নিরাপদ আস্তানায় সরানোর ব্যবস্থা করেছে। শনিবার সন্ধ্যা পর্যন্ত পরিসংখ্যান বলছে, সরানো হয়েছে ১০,৩৯৯ জনকে। কেরলের বিপর্যয় মোকাবিলা বাহিনী জানিয়েছে, ২২৭টি ত্রাণশিবির প্রস্তুত করা হয়েছে। সেখানেই আশ্রয় দেওয়া হয়েছে বৃষ্টিকবলিতদের।

Advertisement

কেরলে গত এক সপ্তাহ ধরে টানা বৃষ্টি হয়েই চলেছে। কোথাও কোথাও বৃষ্টির পরিমাণ কমলেও এখনও অনেক জায়গাতেই ভারী বৃষ্টি চলছে। পরিসংখ্যান অনুযায়ী, কেরলের এই বৃষ্টিতে গত কয়েক দিনে ১,১০০টি বাড়ি আংশিক ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। জলমগ্ন রাস্তাঘাটে তীব্র যানজট সাধারণ মানুষের ভোগান্তি চরমে পৌঁছে দিয়েছে। কোথাও কোথাও রাস্তায় গাছ উপড়ে গিয়ে যোগাযোগ বিঘ্নিত হয়েছে।

মৌসম ভবনের পূর্বাভাসও খুব একটা আশার কথা শোনাতে পারছে না। রাজ্যের সাতটি জেলায় জারি করা হয়েছে হলুদ সতর্কতা। অর্থাৎ, বৃষ্টির দাপট কিছুটা কমলেও এখনই তা থামছে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন